রোহিঙ্গা ইস্যুতে জনমত সৃষ্টিতে আন্তর্জাতিক সম্প্রদায়কে স্পিকারের আহ্বান

0
65

ঢাকা: জোরপূর্বক বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের পূর্ণ নাগরিকত্ব ও নিরাপত্তা নিশ্চিত করে মিয়ানমারে শান্তিপূর্ণ প্রত্যাবাসনে জনমত সৃষ্টির জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বুধবার তার সঙ্গে বিদেশি গণমাধ্যম ব্যক্তিত্ব ও বুদ্ধিজীবী প্রতিনিধিদল সংসদের শপথ কক্ষে সাক্ষাৎ করতে গেলে তিনি এ আহ্বান জানান।

সাক্ষাতকালে তারা সংসদীয় চর্চা, বাণিজ্য, অর্থনৈতিক উন্নয়ন, পর্যটন, রোহিঙ্গা ইস্যুসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

স্পিকার বলেন, রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশ অগ্রণী ভূমিকা পালন করছে, এখন প্রয়োজন মিয়ানমারের আন্তরিকতা। বাংলাদেশ রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়ে মানবতার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে।

তিনি বলেন, অর্থনৈতিক ও সামাজিক সকল সূচকে বাংলাদেশ আজ শক্ত ভিতের উপর অবস্থান করছে। একটি বাড়ি একটি খামার প্রকল্প, আশ্রয়ণ প্রকল্প এবং সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশে দারিদ্রের হার কমছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ ইতোমধ্যে স্বল্পোন্নত দেশ থেকে উন্নতশীল দেশে উন্নীত হয়েছে উল্লেখ করে স্পিকার বলেন, এরই ধারাবাহিকতায় ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে এবং ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ দেশে পরিণত হবে।

এর আগে সংসদ সচিবালয়ের পক্ষ থেকে বাংলাদেশ জাতীয় সংসদ নির্মাণ ইতিহাস ও সংসদীয় কার্যক্রম নিয়ে একটি প্রতিবেদন উপস্থাপন করা হয়। পরে স্পিকার প্রতিনিধি দলের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

সাক্ষাত শেষে প্রতিনিধি দল সংসদ ভবন ঘুরে দেখেন এবং এর নির্মাণ শৈলী সম্পর্কে ভূয়সী প্রশংসা করেন।

এ সময় বিশ্বের ১০টি দেশের ১৩ জন গণমাধ্যম ব্যক্তিত্ব ও বুদ্ধিজীবী, জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব এবং সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here