রোহিঙ্গারা আশ্রয় না পেলে নাফ নদীতে লাশের মিছিল হতো

0
67

নিউজ ডেস্ক: রোহিঙ্গারা আশ্রয় না পেলে নাফ নদীতে লাশের মিছিল হতো বলে মন্তব্য করে জাতীয় পার্টি-জেপির চেয়ারম্যান এবং পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বলেছেন, রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের সরকার যে অমানবিক আচরণ করছে তা আইয়ামে জাহেলিয়াকে হার মানিয়েছে। তাদের এ বর্বর আচরণে বিশ্বসভ্যতা স্তম্ভিত।

বুধবার দুপুরে উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে পরিবেশ ও বনমন্ত্রী  সাংবাদিকদের এ কথা বলেন।

মানবতা বিবেচনায় রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে প্রধানমন্ত্রী মহানুভবতার পরিচয় দিয়েছেন মন্তব্য করে তিনি বলেন, যে মুহূর্তে রোহিঙ্গাদের আশ্রয় দেয়া হয়েছে সে মুহূর্তে বিকল্প উপায় ছিল না। রোহিঙ্গারা আশ্রয় না পেলে ঝোঁপঝাঁড় ও নাফ নদীতে লাশের মিছিল দীর্ঘ হতো।

রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার কারণে বন উজাড় ও পরিবেশ নষ্ট হচ্ছে কিনা এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ক্ষতি কিছুটা হয়েছে। তবে কি পরিমাণ হয়েছে তা এখন বলা যাবে না। আমাদের ক্ষতি হলেও মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছেন প্রধানমন্ত্রী। তাই রোহিঙ্গাদের সাময়িক আশ্রয়ের জন্য সরকার সবকিছু করছে।

মন্ত্রী বলেন, রোহিঙ্গাদের আশ্রয়ে ৩ হাজার একর বনভূমি বরাদ্দ দেয়া হয়েছে। এটিতে সংকুলান না হলে প্রয়োজনে আরো বাড়তি বরাদ্দ দেয়া হবে। রোহিঙ্গাদের জন্য পরিবেশ, দেশ, জনগণ ও বনভূমির ক্ষতিগুলো মানবিক কারণে মেনে নিতে হবে বলে জানান মন্ত্রী। রোহিঙ্গাদের কারণে আমাদের দেশের পরিবেশের যেমন ক্ষতি হয়েছে মিয়ানমারের পাশবিকতায় তাদেরও অনেক ক্ষতি হয়েছে।

এ সময় তিনি রোহিঙ্গা শিবিরে সেনা মোতায়েনের ফলে ত্রাণ বিতরণসহ সকল কাজে সুন্দর ও সুশৃঙ্খল পরিবেশের প্রশংসা করেন। এজন্য সেনাবাহিনীসহ সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here