রোহিঙ্গাদের পোড়ামাটিতে সু চি’র তিন বাক্য

0
107

আর্ন্তজাতিক ডেস্ক: মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা নির্যাতন শুরু হওয়ার পর এই প্রথম সেখানে পরিদর্শনে গেলেন দেশটির রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি। বৃহস্পতিবার সকালে তিনি রাখাইনের রাজধানী সিতওয়ে পৌঁছান।

তবে সু চি’র রাখাইন সফরে রোহিঙ্গাদের জন্য তেমন কোনো আশার আলো নেই। সফরের মধ্যে সড়কের পাশে এক জায়গায় গাড়ি থামিয়ে তিনি স্থানীয়দের সঙ্গে কথা বলেন। তাদের কথা শোনার পর সু চি সেখানে মাত্র তিনটি বাক্য ব্যয় করেন। খবর রয়টার্সের।

আরাকান প্রজেক্ট মনিটরিং গ্রুপের কর্মকর্তা ক্রিস লিউয়া বলেন, সু চি সেখানে জনসাধারণের উদ্দেশ্যে শান্তিপূর্ণভাবে বসবাস করা, সরকার তাদের সহায়তা করবে বলে জানানো আর ঝগড়া না করার জন্য বলেন। এর বেশি কিছু তিনি বলেননি। সেখানে একজন রোহিঙ্গা নেতা উপস্থিত ছিলেন বলেও তিনি জানান।

এর আগে সরকারি মুখপাত্র জাও তে জানিয়েছিলেন, একদিনের সফরে সংঘাতকবলিত মংডু ও বুথিডং যাবেন সু চি। তবে, সংক্ষিপ্ত সফরসূচির ব্যাপারে বিস্তারিত কিছু জানায়নি রাষ্ট্রীয় উপদেষ্টার অফিস।

গত ২৫ আগস্ট থেকে রাখাইনের এই দুটি শহরেই সন্ত্রাসবাদ দমনের নামে নিপীড়ন ও জাতিগত নিধন চালায় মিয়ানমারের সেনাবাহিনী। যার প্রভাবে সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে ৬ লাখের বেশি রোহিঙ্গা।

এদিকে, রাখাইনে মানবাধিকার লঙ্ঘনের নিন্দা জানিয়ে সেনা নিপীড়ন বন্ধে জাতিসংঘের ওপর চাপ প্রয়োগ করেছে মুসলিম দেশগুলোর জোট- ওআইসি।

চলতি সপ্তাহেই সংস্থাটির সাধারণ পরিষদের থার্ড কমিটিতে এ খসড়া প্রস্তাব তুলে ধরে মুসলিম দেশগুলো। ১৪ নভেম্বর ভোটাভুটির পর চূড়ান্ত হবে প্রস্তাবের কর্মপরিকল্পনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here