রোমানিয়ার প্রধানমন্ত্রী হতে পারলেন না মুসলিম নারী

0
204

romaniaআন্তর্জাতিক ডেস্ক: রোমানিয়ার প্রথম মুসলিম নারী প্রধানমন্ত্রী হতে চলেছিলেন সেভিল শাইদেহ। কিন্তু নির্বাচনে বিজয়ী দল সোশ্যাল ডেমোক্র্যাটসের মনোনয়ন খারিজ করে দিয়েছেন দেশের প্রেসিডেন্ট।

রোমানিয়ার ১১ ডিসেম্বরের নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়ী হয় বাম-ঘেঁষা দল পিএসডি। দলের নেতা রিভিউ ড্রাগনিয়া প্রধানমন্ত্রী পদের জন্য দলের মুসলিম একজন নারী রাজনীতিক, সেভিল শাইদেহ’কে মনোনীত করে বিস্ময় সৃষ্টি করেছিলেন। সারা বিশ্বেই আলোচিত হতে থাকে একজন মুসলিম নারী ইউরোপের একটি দেশে প্রধানমন্ত্রী হতে চলেছেন।

তবে মিজ শাইদের মনোনয়ন নিয়ে যত না বিস্ময় তৈরি হয়েছিলো, তার মনোনয়ন খারিজ করে তার চেয়েও বেশি বিস্ময় তৈরি করলেন রোমনিয়ার প্রেসিডেন্ট ক্লাউস ইউহানিস।

কেন তিনি মিজ শাইদের মনোনয়ন খারিজ করলেন তা নিয়ে কোনো ব্যাখ্যা দেননি প্রেসিডেন্ট। তবে সমালোচনা হচ্ছিলো, প্রধানমন্ত্রী হিসাবে মিজ শাইদেহ আসলে পিএসডি নেতা রিভিউ ড্রাগনিয়া-এর হাতের পুতুল হিসাবে কাজ করবেন।

নির্বাচনী জালিয়াতির মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় পিএসডি নেতা মি ড্রাগনিয়া আইনগত-ভাবে প্রধানমন্ত্রী হতে পারবেন না। তাই অভিযোগ উঠেছিলো মিজ শাইদেহ’র মত একজন অনভিজ্ঞ রাজনীতিকে প্রধানমন্ত্রী বানিয়ে পেছন থেকে ক্ষমতার কলকাঠি নাড়ার পরিকল্পনা করেছিলেন। সেভিল শাইদেহ রোমানিয়ার সংখ্যালঘু তাতার মুসলিম সম্প্রদায়ের। তিনি বিয়ে করেছেন একজন সিরিয় ব্যবসায়ীকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here