‘রোনালদোর শারীরিক গঠন ভালো কিন্তু মেসি সেরা’

0
98

messi-ronaldoস্পোর্টস ডেস্ক: লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর মধ্যে কে সেরা? ফুটবল বিশ্বজুড়ে চলা বিতর্কে বার্সেলোনা তারকা মেসিকেই বেছে নিলেন স্পেনের সাবেক কোচ হাভিয়ের ক্লেমেন্তে। ক্লেমেন্তের মতে ২০১৬ সালের ব্যালন ডি’অর জেতা রোনালদোর নিখুঁত শারীরিক গঠন আছে বটে। কিন্তু তাকে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা তারকা মেসির পেছনের স্থান নিয়েই সন্তুষ্ট থাকতে হবে। রোনালদো ডিসেম্বরে ব্যালন ডি’অর জিতলে দুই ফুটবলারের কে সেরা, এই প্রশ্ন আরও তীব্র হয়।

এবার নিয়ে চারবার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেন এই পর্তুগিজ স্ট্রাইকার। মেসি জিতেছেন পাঁচবার। আথলেতিক বিলবাও, আতলেতিক মাদ্রিদ ও এস্পানিওলের সাবেক কোচ ক্লেমেন্তের মতে, রোনালদো সুঠাম দেহের অধিকারী হলেও মেধায় মেসির সঙ্গে সে লড়তে পারবে না।

কাদেনা সেরকে স্পেনের সাবেক কোচ বলেন, “মেসির স্থান সবার আগে। সে ভিন্ন কিছু করতে পারে এবং এই বিষয়গুলো তাকে প্রথম স্থানে নিয়ে গেছে। এর মানে এটা বোঝায় না যে, অন্যরা ভালো নয়। আমি জানি না, এটার কারণে কেন অন্যরা রাগ করে।” “আপনি যদি এক নম্বর না হন আপনি দ্বিতীয় সেরা হলেই বা কি আসে যায়। কেউ যদি আপনার চেয়ে সেরা হিসেবে জন্ম নেয়, সেটা তো আপনার নিয়ন্ত্রণের বাইরে।”‍ “ক্রিস্তিয়ানোকে বিশ্বে দ্বিতীয় হয়েই খুশি এবং গর্বিত থাকতে হবে। তার শারীরিক গঠন দারুণ, উচ্চতার সুবিধাটাও আছে এবং হেডগুলোও ভালো হয়। এই বিষয়গুলো ক্রিস্তিয়ানো বেশি ভালো করে। কিন্তু মেসি কৌশল, সামর্থ্যে তাকে হারিয়ে দেবে। বিষয়টা এটাই।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here