রোনালদোদের চমকে দিল পুচকে আইসল্যান্ড

0
243

article-3641006-35484C1300000578-751_964x390স্পোর্টস ডেস্ক: ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে নিজেদের প্রথম ম্যাচেই পর্তুগালকে চমকে দিল আইসল্যান্ড। মঙ্গলবার তারা ১-১ গোলে ড্র করে ১ পয়েন্ট নিয়েই মাঠ ছেড়েছে।

মেসি-নেইমার-সুয়ারেজরা নেই। ইউরোর মঞ্চে তাই মহাতারকা রোনালদো। আর ইউরোর সবচেয়ে কম জনসংখ্যার দেশ আইসল্যান্ড। যেখানে বসবাসকারী জনসংখ্যাই মাত্র ৩৩২,৫২৯ জন। আর সেই আইসল্যান্ডই ইউরোতে পর্তুগালের বিপক্ষে ড্র করে দেশকে উৎসবে ভাসার সুযোগ করে দিল।

তবে আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচে রাজত্ব করেছে পর্তুগালই। শুরুটাও করেছিল ছিল দুর্দান্ত। পেপে-রোনালদোদের একের পর এক আক্রমণে একেবারে নাজেহাল হয়ে পড়ে বরফঅঞ্চলের দেশটি। কিন্তু ন্যানি-রোনালদোদের দুর্দান্ত সব আক্রমণ শুরু থেকেই রুখে দেন আইসল্যান্ডের গোলরক্ষক। কিন্তু ম্যাচের ৩১ মিনিটে ন্যানির করা দুর্দান্ত শট আর রুখতে পারেননি হানেস থোর। আন্দ্রে গোমেজের বাড়িয়ে দেওয়া বল অসাধারণ ক্ষিপ্র শটে প্রতিপক্ষের জালে জড়ান ন্যানি।

এর ফলে ১-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় পর্তুগাল। কিন্তু দ্বিতীয়ার্ধেই যেন জ্বলে উঠে আইসল্যান্ড। ম্যাচের বয়স যখন ৫০ মিনিট তখন অসাধারণ এক গোল করে আইসল্যান্ডকে সমতায় ফেরান বিরকির বিজারনাসোন। সেইসঙ্গে নতুন ইতিহাস গড়েন তিনি। এই প্রথম বড় কোন টুর্নামেন্টে আইসল্যান্ডের জার্সিতে গোল করার গৌরব অর্জন করলেন তিনি।

সমতায় ফেরার পরও এগিয়ে যাওয়ার সবধরেণের চেষ্টা করে পর্তুগাল। কিন্তু কিছুতেই দেওয়াল হয়ে দাঁড়ানো গোলরক্ষককের বাধা টপকাতে পারেননি ফার্নান্দো সান্তোসের শিষ্যরা। যে কারণে ড্র নিয়েই মাঠ ছাড়তে হয় ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগালকে। ইউরোর শুরুতেই এমন ফলাফল পর্তুগালের জন্য হতাশার। কিন্তু এই ড্রই জয়ের সমান আইসল্যান্ডের। কেননা সোয়া তিন লক্ষ মানুষের দেশ আইসল্যান্ডে যে এখনও কোন ফুটবল ক্লাবই নেই!

ইউরোতে এর আগের ম্যাচে এদিন চমক উপহার দেয় হাঙ্গেরি। মঙ্গলবার তারা যে ২-০ গোলে পরাজয়ের স্বাদ উপহার দেয় শক্তিশালী অস্ট্রিয়াকে!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here