রাষ্ট্রের সার্বভৌমত্ব দুর্বল করা হচ্ছে: খালেদা

0
200

khaleda2ঢাকা: রাষ্ট্রের স্বাধীনতা ও সার্বভৌমত্ব দিনে দিনে দুর্বল করা হচ্ছে বলে মন্তব্য করেছেন বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া। শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে মঙ্গলবার দেয়া এক বাণীতে তিনি এ মন্তব্য করেন।

খালেদা জিয়া বলেন, “দেশের ভেতরে লুকিয়ে থাকা আন্তর্জাতিক অপশক্তি বুদ্ধিজীবীদের রক্তের বিনিময়ে অর্জিত প্রত্যাশাকে বাস্তবায়িত হতে দেয়নি। স্বাধীনতার পর থেকেই অগণতান্ত্রিক শক্তি তাদের মুখোশ খুলে ফেলে দেশের মানুষের সর্বজনীন গণতান্ত্রিক অধিকারগুলো একের পর এক অমানবিক কায়দায় দমন করেছে।”

তিনি বলেন, “১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে হানাদার বাহিনী ও তাদের দোসরদের হাতে শাহাদৎ বরণকারী শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি আমি গভীর শ্রদ্ধা জানাই। ১৪ ডিসেম্বর একটি বেদনাময় দিন। বাংলাদেশকে মেধা ও মননে পঙ্গু করার হীন উদ্দেশ্যে এ দিনে পাকবাহিনীর দোসররা দেশের প্রথিতযশা শিক্ষক, সাংবাদিক, চিকিৎসক বিজ্ঞানীসহ বিশিষ্ট বুদ্ধিজীবীদের নৃশংসভাবে হত্যা করেছিল। তারা মনে করেছিল, জাতির শ্রেষ্ঠ সন্তানদের হত্যা করলেই এদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব দুর্বল হয়ে পড়বে এবং উন্নয়নের অগ্রগতি রুদ্ধ করে দেয়া যাবে।”

তিনি আরো বলেন, ‘‘অমর বুদ্ধিজীবীরা দেশের বরেণ্য শ্রেষ্ঠ সন্তান যারা একটি সমৃদ্ধ এবং মাথা উঁচু করা জাতি দেখতে চেয়েছিলেন, তারা ন্যায়বিচারভিত্তিক শোষণমুক্ত একটি গণতান্ত্রিক সমাজের প্রত্যাশা করেছিলেন।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here