রাশিয়ায় বিরোধীদলীয় নেতাসহ আটক ৫০০

0
182

alexei_navalny_43184_1490588021আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার প্রধান বিরোধীদল প্রগ্রেস পার্টির নেতা অ্যালেক্সেই নাভালনিকে আটক করেছে পুলিশ।

রোববার মস্কোতে দুর্নীতিবিরোধী এক বিক্ষোভ থেকে তাকে আটক করা হয়। খবর বিবিসির।

এদিন রুশ প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে তার পদত্যাগ দাবিতে হাজারো মানুষ রাস্তায় নেমে আসে।

অ্যালেক্সই ছাড়াও রাজধানী এবং রাজধানীর বাইরে থেকে ৫ শতাধিক বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ।

পুলিশের ভাষ্য, বেশিরভাগ বিক্ষোভই অবৈধ। কোনো ধরনের অনুমতি ছাড়াই তারা এই বিক্ষোভের আয়োজন করে।

স্থানীয় টেলিভিশনে প্রচার এ সংক্রান্ত খবরে দেখা গেছে, বিক্ষোভকারীরা রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পদত্যাগেরও প্লাকার্ড হাতে মিছিলে অংশ নেন। এতে লেখা, ‘পুতিনের পতন চাই! পুতিনমুক্ত রাশিয়া চাই! এবং পুতিন একজন চোর!’

২০১১-২০১২ সালে সরকারবিরোধী বিক্ষোভের পর এটিকেই এ যাবৎকালের মধ্যে সবচেয়ে বড় বিক্ষোভ বলে বিবিসির সংবাদদাতারা উল্লেখ করেছেন।

মানবাধিকার সংগঠন ওভিডি ইনফো বলছে, শুধু মস্কোতেই ১৩০ বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ। এছাড়া বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে তাদের ওপর পিপার স্প্রে বা মরিচের গুঁড়া নিক্ষেপ করা হয়।

মস্কোয় কয়েক হাজার মানুষের বিক্ষোভকে কেন্দ্র করে রাজধানীতে আগে থেকেই বিপুল সংখ্যক পুলিশ সদস্য মোতায়েন করা হয়।

অ্যালেক্সাই নাভালনির গ্রেফতারের নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র মার্ক টোনার এক বিবৃতিতে দুর্নীতিবিরোধী বিক্ষোভ থেকে আটক সবাইকে মুক্তি দেয়া এবং জনগণের গণতান্ত্রিক আন্দোলনের প্রতি সরকারের শ্রদ্ধাশীল হওয়ার আহ্বান জানিয়েছেন।

এদিকে, গ্রেফতারের পর টুইটারের এক পোস্টে আন্দোলন অব্যাহত রাখতে বিক্ষোভকারীদের প্রতি আহ্বান জানান অ্যালেক্সেই নাভালনি।

তিনি বলেন, ‘ভাইয়েরা, আমি ভালো আছি। আমাকে মুক্ত করতে আন্দোলনের প্রয়োজন নেই। আমাদের প্রধান উদ্দেশ্য দুর্নীতির বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়া। মস্কোর রাজপথে অবস্থান করে আপনারা এই আন্দোলন চালিয়ে যান।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here