রাশিয়ার নিষেধাজ্ঞা বহাল, ৩২ বছর পর অলিম্পিকে উড়বে না রাশিয়ার পতাকা!

0
245

3565889900000578-0-image-a-59_1466172817281স্পোর্টস ডেস্ক: রাশিয়ার নিষেধাজ্ঞা বহাল রেখেছে আন্তর্জাতিক অ্যাথলেটিক্সের নিয়ন্ত্রক সংস্থা আইএএএফ। শুক্রবার বিশ্ব অ্যাথলেটিক্সের গভর্নিং বডির সভায় এমন সিদ্ধান্ত হয়। যা আনুষ্ঠানিকভাবে খুব শীগ্রই ঘোষণা করবে সংস্থাটি।

এর ফলে আগস্টে শুরু হতে যাওয়া ক্রীড়াজগতের মহাযজ্ঞ রিও অলিম্পিকে অংশগ্রহণ করতে পারবেন না রাশিয়ার অ্যাথলেটরা। এর আগে ডোপিং কেলেঙ্কারির দায়ে গত বছরের নভেম্বরে অ্যাথলেটিকস থেকে রাশিয়াকে সাময়িক নিষিদ্ধ করেছিল আন্তর্জাতিক অ্যাথলেটিকস ফেডারেশন (আইএএএফ)।

দীর্ঘদিন ধরেই পারফরম্যান্স-বর্ধক নিষিদ্ধ ড্রাগ ব্যবহার করে আসছেন রাশিয়ান অ্যাথলেটরা। আর এই ব্যাপারটা নিয়ে তদন্ত করেছিল বিশ্ব মাদকবিরোধী সংস্থার (ওয়াডা) একটি স্বাধীন তদন্ত কমিশন। যেখানে অভিযোগ পাওয়া যায় ‘রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায়’ ডোপিংয়ের।

তখন এক ভোটের আয়োজন করেছিল আইএএএফ। তাতে রাশিয়াকে সাময়িকভাবে নিষিদ্ধ করার পক্ষে ভোটের ব্যবধান ছিল ২২-১! এই ভোটের পরই অ্যাথলেটিকস থেকে রাশিয়াকে সাময়িক নিষিদ্ধ করা হয়েছিল। তবে রিও অলিম্পিকে অংশগ্রহণ করতে পারবে কী না সে ব্যাপারে শুক্রবার চূড়ান্ত সভা হয়। যেখানে রাশিয়ান অ্যাথলেটদের নিষেধাজ্ঞা বহাল রেখেছে সংস্থাটি।

এর আগে ১৯৮৪ সালে লস অ্যাঞ্জেলস গেমস বয়কট করেছিল রাশিয়া। তার দীর্ঘ ৩২ বছর পর এবার রিও অলিম্পিকে অংশগ্রহন করতে পারবে না রাশিয়া। তবে এর বিরুদ্ধে আপিল করবে বলে অনেকে অ্যাথলেটই জানিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here