রাশিয়ার গ্যাসে চলছে যুক্তরাষ্ট্রের সেনারা!

0
26

আর্ন্তজাতিক ডেস্ক: ইউরোপে মোতায়েনকৃত মার্কিন সামরিক বাহিনী রাশিয়া থেকে সরবরাহ করা জ্বালানি বিশেষ করে গ্যাসের ওপর নির্ভরশীল হয়ে পড়েছে। রাশিয়ার গ্যাস ব্যবহার করে তাদের চলতে হচ্ছে।

এ নিয়ে উদ্বিগ্ন হয়ে উঠেছে যুক্তরাষ্ট্রের অনেক কংগ্রেস সদস্য। ইউরোপে মার্কিন সামরিক ঘাঁটিগুলোর জন্য তারা জ্বালানির বিকল্প উৎস খুঁজে বের করতে ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছেন।

ডিফেন্স লজিস্টিক এজেন্সি প্রকাশিত তথ্য অনুসারে, জার্মানিতে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটিগুলোর জন্য প্রয়োজনীয় জ্বালানি তেলের শতকরা ৪০ ভাগ জোগান দেয় রাশিয়া

রামস্টেইন বিমানঘাঁটি যা ইউরোপে মার্কিন বাহিনীর সদরদফতর হিসেবে কাজ করে। এ ঘাঁটিকে ইউরোপে ন্যাটো জোটের প্রধান কেন্দ্র বলেও গণ্য করা হয়। এই ঘাঁটিটির রাশিয়ার সরবরাহ করা গ্যাস ছাড়া চলার সক্ষমতা নেই।

ডিফেন্স লজিস্টিক এজেন্সি এ তথ্য প্রকাশের পর মার্কিন রিপাবলিকান দলের সিনেটর প্যাট টমি ও ডেমোক্র্যাট দলের সিনেটর বব ক্যাসির নেতৃত্বে বহু কংগ্রেস সদস্য প্রতিরক্ষা মন্ত্রণালয়কে রুশ জ্বালানি কম ব্যবহারের আহ্বান জানিয়েছেন। এছাড়া ইউরোপে গ্যাস সরবরাহ করতে রাশিয়া থেকে যে পাইপলাইন বসানো হচ্ছে তার ওপর নিষেধাজ্ঞা আরোপের কথা বলেছেন।

মার্কিন এসব কংগ্রেস সদস্য বলছেন, রুশ পাইপলাইনের ফলে রাশিয়ার ওপর ইউরোপের নির্ভরতা বাড়বে।

রাশিয়া এসব গ্যাস ও তেলকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার অব্যাহত রাখবে বলে মার্কিন কংগ্রেস সদস্যরা মনে করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here