রাশিয়াকে জবাব দিতে বিশ্বজুড়ে সামরিক মহড়ার প্রস্তুতি যুক্তরাষ্ট্রের

0
73

GettyImages-472971988-armyarmuআর্ন্তজাতিক ডেস্ক: মার্কিন সেনাবাহিনী বিশ্বজুড়ে সর্বাত্মক সামরিক মহড়া চালানোর প্রস্তুতি নিচ্ছে। রাশিয়াসহ অন্যান্য একাধিক জটিল হুমকি মোকাবেলায় নজিরবিহীনভাবে চরম এই সিদ্ধান্ত নিতে চলেছে মার্কিন সেনাবাহিনী।

ইউরোপে মার্কিন বাহিনীর সামরিক মহড়া এবং অনুশীলন নির্ধারণের দায়িত্ব নিয়োজিত মার্কিন বিমান বাহিনীর ব্রিগেডিয়ার জেনারেল জন হ্যালি সম্প্রতি এমনটাই চাঞ্চল্যকর কথা জানিয়েছেন।

তিনি আরও বলেন, স্থল, সাগর, আকাশ, মহাকাশ এবং সাইবার জগতের সব জটিল হুমকি মোকাবেলা তৈরি থাকতে হবে মার্কিন সেনাবাহিনীকে। আর সেই জন্যেই বিশাল এই সামরিক মহড়া গোটা বিশ্ব জুড়ে করতে চলেছে মার্কিন সেনাবাহিনী।

অন্যদিকে যুদ্ধের মহড়ায় মার্কিন সামরিক বাহিনীর নয় শাখার সব ক’টির সেনাদের অংশ গ্রহণের ব্যবস্থা রাখায় পেন্টাগনের লক্ষ্য বলে জানিয়েছেন ওই সামরিক কর্মকর্তা। ভবিষ্যতের সামরিক মহড়া কোনও সুনির্দিষ্ট অঞ্চল বা সামরিক শাখায় সীমাবদ্ধ থাকবে না বলেও দাবি তাঁর।

এই ধরণের সর্বাত্মক মহড়া ২০২০ সাল থেকে শুরু করা যাবে বলেও জানান তিনি। মূলত নিজেদের শক্তি গোটা বিশ্বের কাছে জাহির করতেই বিশাল এই সামরিক মহড়া মার্কিন সেনাবাহিনী করতে চলেছে বলে মনে করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here