রাশিয়াকে গোপন তথ্য দিয়ে ঠিক কাজই করেছি: ট্রাম্প

0
50

trump-lavrov-kislyak_47390_1495024720আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়াকে রাষ্ট্রীয় গোপন তথ্য দেয়ার অভিযোগের বিষয়ে কড়া প্রতিক্রিয়া জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তার দাবি, সফররত রুশ পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভরভ এবং ওয়াশিংটনে নিযুক্ত মস্কোর দূত সের্গেই কিসলিয়াককে গোপন তথ্য দিয়ে তিনি ঠিক কাজই করেছেন।

ট্রাম্পের বিরুদ্ধে ওভাল অফিসে রুশ কূটনীতিকদের কাছে গুরুত্বপূর্ণ গোপন তথ্য প্রকাশের অভিযোগ উঠার পর মঙ্গলবার তিনি টুইটে এ প্রতিক্রিয়া জানান। খবর এএফপির।

ট্রাম্পের দাবি, জঙ্গি সংগঠন আইএস ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে রাশিয়াকে সাহায্য করতেই মস্কোকে তিনি ওইসব তথ্য জানিয়েছেন।

তিনি লিখেছেন, মার্কিন প্রেসিডেন্ট হিসেবে সন্ত্রাসবাদ ও বিমানযাত্রীদের নিরাপত্তা নিয়ে আমি রাশিয়াকে যেসব তথ্য দিয়েছি, তা আমি দিতেই পারি। ওইসব তথ্য জানানোর সম্পূর্ণ অধিকার আমার রয়েছে। কাজটা করেছি আমি মানবতার খাতিরে।

ট্রাম্প বলেন, আমি এটাও চাই, সন্ত্রাসবাদ এবং আইএসের বিরুদ্ধে রাশিয়া আরও বেশি করে লড়াই করুক। তার জন্য যেসব তথ্য প্রয়োজন, আমি সেসব তথ্যই দিয়েছি রাশিয়াকে।

উল্লেখ্য, ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে জানানো হয়েছিল, ট্রাম্প গত সপ্তাহে ওভাল অফিসে রুশ পররাষ্ট্রমন্ত্রী এবং মস্কোর দূতের সঙ্গে বৈঠককালে আইএসের বিষয়ে গুরুত্বপূর্ণ গোপন তথ্য দেন।

তবে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এইচআর ম্যাকমাস্টার এ অভিযোগ প্রত্যাখান করেন।

তিনি স্বীকার করেন, ওই বৈঠকে ট্রাম্প ও লাভরভ দুদেশের বিরুদ্ধে অভিন্ন হুমকির বিষয় নিয়ে আলোচনা করেন। অভিন্ন এসব হুমকির মধ্যে দুদেশের বেসামরিক বিমান পরিবহনও রয়েছে।

প্রতিবেদনটিতে বলা হয়, বৈঠকে ট্রাম্প আইএসের সন্ত্রাসী হামলার হুমকি সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করেন।

এরমধ্যে বিমানে ল্যাপটপ কম্পিউটার ব্যবহার করে হামলার হুমকির তথ্যও রয়েছে। যার ভিত্তিতে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে আসা যাত্রীদের বিমানে ল্যাপটপ ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করে যুক্তরাষ্ট্র।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here