রাশিয়াকেও ছাড়িয়ে গেল সৌদি আরব!

0
71

আর্ন্তজাতিক ডেস্ক: মধ্যপ্রাচ্যে নিজেদের আধিপত্য ধরে রাখতে প্রতিরক্ষা খাতে ব্যয় লাফিয়ে লাফিয়ে বাড়াচ্ছে সৌদি আরব। বর্তমানে দেশটির সামরিক বাজেটের রাশিয়াকেও ছাড়িয়ে গেছে।

বিশ্বের শীর্ষ সামরিক বাজেটের দেশগুলোর মধ্যে সৌদি আরবের অবস্থান এখন তৃতীয়। সৌদি আরবের ওপরে যুক্তরাষ্ট্র ও চীন।

স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট বা এসআইপিআরআই বুধবার এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৭ সালে সৌদি আরব সামরিক খাতে ৬৯ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলার খরচ করেছে। এর আগের বছরের তুলনায় ব্যয় বেড়েছে প্রায় ৯ দশমিক ২ শতাংশ। ২০১৭ সালে যে পরিমাণ অর্থ সামরিক খাতে ব্যয় করা হয়েছে তা দেশটির জিডিপির প্রায় ১০ শতাংশ।

এদিকে সৌদি আরব সামরিক খাতে ৬৯ বিলিয়ন ডলার ব্যয় করলেও তার চেয়ে বৃহৎ ও শক্তিশালী রাষ্ট্র রাশিয়ার ব্যয় প্রায় ৩ বিলিয়ন ডলার কম। রাশিয়া ২০১৭ সালে সামরিক খাতে ব্যয় করেছে ৬৬ বিলিয়ন ডলার।

অন্যদিকে ফ্রান্সের এ খাতে ব্যয় ৫৭ বিলিয়ন ডলার, ভারতের ব্যয় ৬৩ বিলিয়ন ডলার এবং ব্রিটেনের মাত্র ৪৭ বিলিয়ন মার্কিন ডলার।

সামরিক ব্যয়ে সৌদি আরবের ওপরে আছে যুক্তরাষ্ট্র ও চীন। দেশ দুটির সামরিক ব্যয় যথাক্রমে ৫০৯ বিলিয়ন ডলার ও ২২৮ বিলিয়ন ডলার।

এসআরপিআরআইয়ের বিশ্লেষকরা সতর্ক করে দিয়ে বলেছেন, সৌদি আরবের মতো দেশের সামরিক ব্যয় মারাত্মকভাবে বৃদ্ধি পাওয়ার ঘটনা মোটেই ভালো লক্ষণ নয়।

ইন্সটিটিউটের অন্যতম গবেষক পিটার ওয়েজম্যান বলেছেন, তেলের দাম কমে যাওয়া সত্ত্বেও মধ্যপ্রাচ্যে সামরিক সংঘাত ও অস্ত্র প্রতিযোগিতা বেড়ে যাচ্ছে যা মারাত্মক পরিণতি বয়ে আনতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here