রামপাল বিদ্যুৎ কেন্দ্র বাস্তবায়নে সংসদীয় কমিটি’র সুপারিশ

0
245

rampalনিউজ ডেস্ক: সুন্দরবনের কোন পরিবেশগত ক্ষতি না করে রামপাল বিদ্যুৎ কেন্দ্র বাস্তবায়নের জন্য সুপারিশ করেছে সংসদীয় কমিটি।রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত দশম জাতীয় সংসদের বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি বৈঠকে এ সুপারিশ করা হয়।

বৈঠকে ২০১৮ সালের ডিসেম্বরের মধ্যে বাংলাদেশের প্রতিটি জায়গায় বিদ্যুৎ পৌঁছানোর ব্যবস্থা নিশ্চিত করতে সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একই সাথে বিদ্যুতের খুঁটি স্থাপনের কাজ নয় মাসের পরিবর্তে তিন মাসের মধ্যে সম্পন্ন করা এবং বিদ্যুৎ এর খুঁটি স্থাপনের জন্য ঠিকাদার যেন জনগণের সাথে সরাসরি যোগাযোগ করে সে বিষয়ে নির্দেশনা দেয়া হয়।

বৈঠকে ১৩২০ মেগাওয়াট মৈত্রী সুপার থারমাল বিদ্যুৎ কেন্দ্র সুন্দরবনের প্রান্তসীমা থেকে ১৪ কিঃ মিঃ ইউনেস্কো হেরিটেজ সাইট থেকে ৬৫ কিঃমিঃ দূরে অবস্থিত হওয়ায় অর্থনৈতিক, সামাজিক এবং কারিগরি ও প্রযুক্তি বিশেষজ্ঞদের গবেষণা ও মতামতের ভিত্তিতে বাংলাদেশের পরিবেশ অধিদপ্তরের সকল নিয়ম কানুন ও শর্ত মেনে প্রকল্পটির নির্মাণ কাজ সতর্কতার সাথে এগিয়ে নেয়ার সুপারিশ করা হয়।

জানুয়ারি ২০১৪ থেকে জুন ২০১৬ সময়ে বিদ্যুৎ বিভাগের আওতাধীন বিভিন্ন দপ্তর/সংস্থা/কোম্পানি কর্তৃক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের লক্ষ্যে গৃহীত ও প্রক্রিয়াধীন দরপত্রের বিষয়ে বিস্তারিত আলোচনা অনুষ্ঠিত হয়। এছাড়া কমিটি আগামী ৩ বছরের মধ্যে প্রিপেইড মিটার স্থাপন ১০০% করার সুপারিশ করে।

কমিটির সভাপতি মোঃ তাজুল ইসলাম-এর সভাপতিত্বে কমিটির সদস্য বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, মোঃ আতিউর রহমান আতিক, আ.ফ.ম বাহাউদ্দিন (নাছিম), এ, বি, এম রুহুল আমিন হাওদার এবং নাসিমা ফেরদৌসী বৈঠকে অংশগ্রহণ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here