রশিদকে খেলার কৌশল জানালেন মাহমুদউল্লাহ

0
13

স্পোর্টস ডেস্ক: ব্যাটে-বলে দুর্দান্ত পারফর্ম করে আফগানিস্তানের বিপক্ষে ৩ রানের নাটকীয় জয়ের মূল নায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। আফগান লেগ স্পিনার রশিদ খানকে সামলানো প্রসঙ্গে রিয়াদ বলেন, রশিদ খান বড় মাপের বোলার ঠিকই। তাই বলে তাকে খেলা যাবে না এমনটা নয়। আমরা পরিকল্পনা করেছিলাম তাকে উইকেট দেব না।

চোট পেয়ে দুবাই থেকে দেশে ফিরে আসেন দেশ সেরা ওপেনার তামিম ইকবাল। তামিম ছাড়া ওপেনিংয়ে সুবিধে করতে পারছে না বাংলাদেশ দল। ওপেনিংয়ের এই সমস্যা এড়াতেই হঠাৎ করে দেশ থেকে উড়িয়ে নেয়া হয় ইমরুল কায়েস ও সৌম্য সরকারকে।

জাতীয় দলের ডাকে সাড়া দিয়ে এ দলের হয়ে ম্যাচ প্রাকটিসে থাকা কায়েস-সৌম্য খুলনা থেকে তড়িঘড়ি করে ঢাকা হয়ে দুবাই পৌঁছান। যে ওপেনিং সমস্যার কারণে তাদের নেয়া, কিন্তু ইমরুলকে খেলানো হয় ছয় নম্বর পরিজশনে। রশিদ খানের স্পিন মোকাবেলার করার জন্যই ওপেনারকে খেলানো হয় ছয়ে।

অপরিচিত পজিশনে ব্যাটিংয়ে ব্যাটিংয়ে নেমে দুর্দান্ত খেলেন কায়েস। গত রোববার আফগানিস্তানের বিপক্ষে কায়েস যখন ব্যাটিংয়ে নামেন, তখন ৮৭ রানে ৫ উইকেট হারিয়ে ভীষণ চাপে বাংলাদেশ দল। ষষ্ঠ উইকেটে মাহমুদউল্লাহর সঙ্গে গুরুত্বপূর্ণ ১২৮ রানের জুটি গড়নে কায়েস। ৮১ বলে ৭৪ রানে করে রিয়াদ আউট হলেও ইনিংসের শেষ বল পর্যন্ত খেলে যান কায়েস।

ইমরুল কীভাবে রশিদকে সামলালেন? এমন প্রশ্নের জবাবে মাহমুদউল্লাহ রিয়াদ বলেন, সে অভিজ্ঞ খেলোয়াড়, নিজের পরিকল্পনায় সামলিয়েছে। আমরা দুজন শুধু ম্যাচের পরিকল্পনায় সফল হতে চেয়েছি। এর আগে ইমরুল ছয়ে ব্যাট করেনি। ওপেনার হয়েও সে ছয়ে নেমে অসাধারণ ব্যাট করেছে।

বাংলাদেশ: ২৪৯/৭ (ইমরুল ৭২*, মাহমুদউল্লাহ ৭৪, লিটন ৪১, মুশফিক ৩৩; আফতাব আলম ৩/৫৪)।

আফগানিস্তান: ২৪৬/৭ (হাশমতউল্লাহ ৭১, শাহজাদ ৫৩, আসগর ৩৯, নবি ৩৮; মোস্তাফিজ ২/৪৪, মাশরাফি ২/৬২)।

ফল: বাংলাদেশ ৩ রানে জয়ী।

ম্যাচসেরা: মাহমুদউল্লাহ রিয়াদ (বাংলাদেশ)।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here