রবার্ট মুলার বরখাস্ত হলে সাংবিধানিক সঙ্কট দেখা দেবে

0
57

আর্ন্তজাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের গত প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপ নিয়ে তদন্তরত বিশেষ কৌঁসুলী রবার্ট মুলারকে বরখাস্ত করার অজুহাত হিসেবে বিতর্কিত মেমো ব্যবহারের বিষয়ে ডোনাল্ড ট্রাম্পকে সতর্ক করে দিয়েছেন ডেমোক্র্যাটিক দলের জ্যেষ্ঠ নেতারা।

তারা বলেছেন, এতে যে সাংবিধানিক সঙ্কট দেখা দেবে, নিক্সন যুগের পর তা আর কখনো দেখা যায়নি।-খবর বিবিসি অনলাইনের

রিপাবলিকানরা মেমোতে লিখেছেন, রাশিয়ার এজেন্ট হিসেবে সন্দেহভাজন ডোনাল্ড ট্রাম্পের এক সাবেক প্রচার উপদেষ্টার ওপর গোয়েন্দাগিরি করতে এফবিআই ও বিচার বিভাগীয় কর্মকর্তারা তাদের নজরদারি ক্ষমতার অপব্যবহার করেছেন।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওই গোপন মেমো ফাঁসের অনুমতি দিয়ে বলেছেন, এতে সবাই এক লজ্জাজনক কাহিনী জানতে পারবেন।

মেমোতে অভিযোগ করা হয়েছে, এফবিআই ও বিচার বিভাগ ডোনাল্ড ট্রাম্পের এক সহযোগির ওপর গোয়েন্দাগিরির অনুমতি নিতে ডেমোক্র্যাটদের অর্থায়নে এক অপ্রাসঙ্গিক প্রতিবেদন ব্যবহার করেছে।

ডেমোক্র্যাটিক নেতারা বলেন, ট্রাম্পের প্রচারশিবির ও ক্রেমলিনের মধ্যে যোগসাজশের তদন্ত ব্যাহত করতেই এই মেমো ফাঁস করা হয়েছে।

নির্বাচনী প্রচার শিবিরের সঙ্গে রাশিয়ার আতাঁতের খবর বরাবর অস্বীকার করে আসছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

এফবিআই মেমো ফাঁসের বিষয়ে হুঁশিয়ারি করে বলেছে, এতে গুরুত্বপূর্ণ ঘটনা বাদ পড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিশেষ কৌঁসুলী রবার্ট মুলার বা ডেপুটি এ্যাটর্নি জেনারেল রড রসেনস্টেইনকে বরখাস্ত করার চেষ্টা করছেন বলে ডেমোক্র্যাটিক নেতারা এক বিবৃতিতে জানিয়েছেন।

তবে হোয়াইট হাউস পরবর্তীতে জানিয়েছে, বিচার বিভাগে কোন পরিবর্তন আনা হবে না। রসেনস্টেইনের চাকরি বহাল থাকবে বলেই প্রত্যাশা করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here