রক্তকে বিষমুক্ত করুন এই খাবারগুলো খেয়ে

0
96

মানবদেহের সবচেয়ে গুরুত্বপূর্ণ তরল রক্ত। এর কোনো বিকল্প হয় না। অথচ এর যত্নই নেওয়া হয় সবচেয়ে কম। আপনার দেহের রক্ত যখন টক্সিন বা বিষে পূর্ণ হয়ে উঠবে তখন দেহ নানা সিগনাল দেবে। তখন আপনাকে অবশ্যই রক্তকে টক্সিন মুক্ত করার জন্য করতে হবে। কারণ আপনার দেহকে একমাত্র রক্তই সচল রাখে।

রক্তে টক্সিন বা বিষ বেড়ে গেলে মাথা ব্যাথা, এলার্জি, অবসাদ ও ক্লান্তি এবং ব্রণসহ ত্বকের নানা সমস্যা দেখা দিবে। এই লক্ষণগুলো দেখ দিলেই রক্তকে বিষমুক্ত করার জন্য বিশেষ কিছু খাবার খেতে হবে। আসুন জেনে নেওয়া যাক সে খাবারগুলো কী।

১. রসুন
রসুনে আছে প্রচুর পরিমাণ অ্যান্টি-অক্সিডেন্ট এবং অন্যান্য খনিজ পুষ্টি উপাদান। যা বাজে কোলেস্টেরল কমায় এবং রক্তকে বিশুদ্ধ করতে কাজ করে।

সুতরাং প্রতিদিনের খাদ্যতালিকায় আজই রসুনকে যুক্ত করুন।

২. হলুদ
হলুদে আছে ব্যাকটেরিয়ানাশক, প্রদাহরোধী এবং অবসদারোধী উপাদান। যা রক্তকে বিষমুক্ত করতে কাজ করে।

৩. ধনিয়া এবং পার্সলে শাক
এই দুটি খাদ্য রক্তকে কোলেস্টেরল কমানো এবং টক্সিন দূর করতে বেশ কার্যকর। এ দুটি খাবারে আছে ভিটামিন এ, সি ও কে এবং ফোলেট যেগুলো রক্তকে পরিষ্কারে বেশ কার্যকর।

৪. তুলসী ও পুদিনা পাতার রস
এগুলোতে আছে অ্যান্টি-অক্সিডেন্ট, ব্যাকটেরিয়া নাশক এবং অবসাদরোধী প্রাকৃতিক উপাদান। প্রতিদিন এই খাদ্যটি খেলে রক্ত টক্সিন বা বিষমুক্ত হতে বাধ্য।

৫. গোল মরিচ
এতে আছে ভিটামিন এ, বি, সি, ই এবং কে। এ ছাড়া আরো আছে ম্যাগনেশিয়াম এবং পটাশিয়াম। রক্তকে বিষমুক্ত করতে আজই প্রতিদিনের খাদ্য তালিকায় একে যুক্ত করুন।

৬. গাজর
রক্তকে বিষমুক্ত করতে সেরা কার্যকর সবজিটি হলো গাজর। এটি ত্বক, চুল এবং চোখের জন্যও বেশ উপকারী।

৭. করলা
রক্তকে পরিষ্কার করতে অবিশ্বাস্যভাবে কার্যকর সবজি এটি। এ ছাড়া রক্তের সুগারের মাত্রা নিয়ন্ত্রণ এবং কোলেস্টেরল কমাতেও কার্যকর করলা।

৮. বিটপালং
এটি ভিটামিন এ, বি, সি, কে এবং ফলিক এসিডে সমৃদ্ধ। এতে আছে প্রচুর খাদ্য আঁশও। রক্ত পরিষ্কারের সেরা খাদ্যগুলোর একটি এটি।
সূত্র : বোল্ড স্কাই

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here