যে জেলায় আ’লীগ প্রার্থীরা নমিনেশন জমা দিতে পারেনি

0
255

awamilig-flagচলমান ইউপি নির্বাচনে সমগ্র বাংলাদেশে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ সমর্থীত প্রার্থীরা নির্বিঘ্নে নমিনেশন জমা দিতে পারলেও রাঙ্গামাটি জেলার ৫ টি ইউপিতে বাঁধার সম্মুখিন হতে হয়েছে আওয়ামী লীগ প্রার্থীদের। এসব ইউপিতে তারা নমিনেশনই জমা দিতে পারেননি।

সংশ্লিষ্ঠরা বলছেন, দেশের বিভিন্ন ইউপিতে বিরোধীদলের প্রার্থীদের নমিনেশন জমাদিতে আওয়ামী লীগ নেতাদের বাঁধা দেওয়ার অভিযোগ পাওয়া গেলেও এবার তাদের নিজেদের দলের প্রার্থীদের নমিনেশন জমা দিতে বাঁধা দিয়েছে পার্বত্য আঞ্চলিক দলগুলো।

এদিকে রাঙ্গামাটি জেলা ও উপজেলা নির্বাচন অফিসার একটি প্রতিবেদন পাঠিয়েছে নির্বাচন কমিশন সচিবালযে। ঐ প্রতিবেদনে বলা হয়েছে, পার্বাত্য আঞ্চলিক দলগুলোর নেতারা আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীদের ইউপি নির্বাচনে অংশগ্রহণ না করতে হুমকি দিয়েছে। কোন কোন প্রার্থী অভিযোগ করেছে তারা আওয়ামী লীগের পক্ষে নমিনেশন জমা দিলে তাদের হত্যা করা হবে বলে হুমকি দেওয়া হয়েছে।

আবার কোন প্রার্থীকে এলাকা ছাড়ানো হবে বলে হুমকি দেওয়া হয়েছে। তাই প্রাণের ভয়ে দলীয় নমিনেশন পাওয়ার পরও নির্বাচনে অংশগ্রহণ করতে চাচ্ছেন না অনেক প্রার্থী।

এ বিষয়ে নির্বাচন কমিশনের সচিবালয়ের উপসচিব ফরহাদ খান বলেন, আমরা অভিযোগ পেয়ে এর আগে নির্বাচনের সময় পিছিয়েছি। যা অন্য কোথাও করা হয়নি। পার্বত্য অঞ্চল তাই আমরা তারিখ পিছিয়ে সংলাপ করেছি। এখন নির্বাচনের সময় আর পরিবর্তন করা সহজে সম্ভব হবে না।

প্রসঙ্গত, চতুর্থ ধাপে রাঙ্গামাটি জেলায় নির্বাচন করার কথা ছিল ইসির। পার্বত্য অঞ্চলিক নেতাদের হুমকির মুখে প্রায় ১৫টি ইউপিতে আওয়ামী লীগ সমর্থীত প্রার্থী নমিনেশন জমা না দিতে পারায় ঐ এলাকার নির্বাচনের তারিখ পরিবর্তন করে শেষ ধাপে নিয়ে আসে ইসি। পরে সিইসি নিজে ঐ এলাকায় রাজনৈতিক দলের নেতাদের সাথে সংলাপ করে।

কিন্তু, তার পরও ৫ ইউপিতে আওয়ামী লীগ সমর্থীত প্রার্থী নমিনেশন জমা দিতে সাহস পাননি। ফলে ছয় ধাপে মোট ২১৫টি ইউপিতে আওয়ামী লীগের চেয়ারম্যান বিনে প্রতিদন্ডিতায় নির্বাচিত হলেও এ ৫টি ইউপিতে তাদের কোন প্রার্থী থাকছে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here