যে খাবারগুলো আপনার চোখে এনে দেবে শান্তির ঘুম

0
260

slide_397236_4882348_freeরাতের বেলা ঘন্টার পর ঘন্টা বিছানায় ছটফট করতে হচ্ছে ঘুমের জন্যে? এই একটু ঘুম আসি আসি করেও আবার নাই হয়ে যাচ্ছে? কী ভাবছেন? কেন এমনটা হচ্ছে আপনার? হ্যাঁ, এটা ঠিক যে রাতে ঘুম না আসার পেছনে অনেক রকমের কারণই থাকতে পারে। তবে এই কারণগুলোর ভেতরে সবচাইতে গুরুত্বপূর্ণ কারণ যেটা সেটা হচ্ছে আপনার খাদ্যাভ্যাস। না জেনে না বুঝে ঘুমের আগে খাওয়া যে কোন খাবারই আপনাকে করে তুলতে পারে ইনসমোনিয়ার শিকার।

ঘুম মানুষের শরীরের অত্যন্ত প্রাথমিক আর দরকারি একটি প্রয়োজন যেটার অভাবে একজন মানুষের প্রতিদিনের কাজকর্ম বিঘ্নিত হতে বাধ্য। শুধু তাই নয়, প্রতিদিন কমপক্ষে ৭ ঘন্টা না ঘুমালে সেটা আপনার মস্তিষ্ককেও ক্ষতিগ্রস্ত করতে পারে। মজার ব্যাপার হচ্ছে এই যে, খাবার যে কেবল আমাদের ঘুমকে কমিয়েই দেয় তা না, সেটাকে বাড়িয়েও তুলতে পারে। তাই আজ আপনাকে জানানচ্ছি এমন কিছু খাবারের কথা যেগুলো আপনার রাতের ঘুমকে করে তুলবে আরো মসৃণ আর আরামের।

১. কলা

ঠিক পড়েছেন। আমাদের হাতের কাছে থাকা সবসময় সহজলভ্য হিসেবে পরিচিত হলুদ ফল কলা আপনাকে এনে দিতে পারে আরো ভালো ঘুম। রাতে ঘুমের আগে কিছু যদি খাওয়ার ইচ্ছে হয় তাহলে একটা কলা খেয়ে নিন। কারণ, কলায় থাকে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম আর পটাশিয়াম। যেটা কিনা শরীরের মাংসপেশীগুলোকে শিথিল করে দেয়। এছাড়াও কলায় প্রচুর পরিমাণে অ্যামিনো এ্যাসিড ট্রিপটোফিন থাকে যেটা কিনা মস্তিষ্কের ভেতরে রিল্যাক্স ভাব আনতে পারা মেলাটোনিন আর সেরোটোনিন তৈরি করে।

২. কটেজ পনির

যদি রাতের বেলা বিকট সব দুঃস্বপ্নে আপনার ঘুম ভেঙে যাওয়ার প্রবণতা থাকে তাহলে উচ্চ প্রোটিন ও কম চর্বিযুক্ত খাবার যেমন- কটেজ পনির বা ঘরে বানানো পনির খেয়ে দেখতে পারেন। কারণ এটি আপনার শরীরে এ্যাসিডের সমস্যা দূর করে শান্তির ঘুম আনতে সাহায্য করে। এছাড়াও পনিরে থাকা ক্যালসিয়াম মেলাটোনিন উত্পন্ন করার মাধ্যমেও ঘুমকে করে তোলে আনন্দময়।

৩. টোস্ট

এটা তো সবারই কম বেশি জানা যে একটু ভারী খাবার খাওয়ার পর শরীর একটু হলেও ক্লান্ত হয়ে পড়ে আর চোখের পাতা নেমে আসতে চায়। তবে তাই বলে খুব বেশি ভারী খাবার রাতের বেনা আপনার শরীরে হজমের সমস্যা আর অস্থিরতার কারণও হয়ে দাড়াতে পারে। তাই রাতের বেলা ঘুমের আগে খিদে পেলে বা অনেক রাতে ঘুম না আসলে খানিকটা টোস্ট খেয়ে নিন। এতে করে পেট ভরবে, শর্করার দ্বারা শরীরের সুগারের মাত্রা বাড়ার মাধ্যমে ঘুমও ভালো হবে।

৪. ডিম

ঘরের ভেতরেই সবসময় মজুদ থাকা আরেকটি খাবার ডিম হতে পারে আপনার চোখে ঘুম এনে দেওয়ার অন্যতম হাতিয়ার। বিশেষ করে রাতের বেলা হালকা ও একটু ভারি খাবার হিসেবে সেদ্ধ ডিম হতে পারে আপনার অন্যতম পছন্দ। প্রোটিন ছাড়াও ডিমের ভেতরে থাকা কোলিন, ফোলেটো, ভিটামিন ডি এক্ষেত্রে আপনার ঘুমকে আরো দ্রুত নামিয়ে আনতে বেশি সাহায্য করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here