যে খাবারগুলো আপনার চুপচাপ ক্ষতি করছে!

0
79

মাঝেমাঝে এমন কিছু খাবার আমরা খেয়ে থাকি, যা আমাদের শরীরের জন্য অনেক বেশি খারাপ বার্তা নিয়ে আসে। এই ধরেন যে, দুইএকটি বিস্কুট বা একটু চিপস খেলে ক্ষুধা কমে যায়, তাহলে এসব খেলে সমস্যা কি? এই কথা ভেবে আমরা প্রায়ি এসকল অস্বাস্থ্যকর খাবার খাই। যা আমাদের স্বাস্থ্য খারাপ করে তোলে। আসুন এরকম কিছু খাবারের তালিকা নিয়ে আলোচনা করা যাক-

১. আলুর চিপস:
আলুর চিপস এ প্রচুর পরিমানে ফ্যাট থাকে, কারণ চর্বির তেল দিয়ে এসকল চিফস ভাঁজা হয়। আবার এতে সোডিয়ামের পরিমানও অনেক বেশি পরিমানে থাকে, যা উচ্চ রক্তচাপের কারণ এবং শরীরে পানির অভাবের তৈরি করে। ১০০ গ্রাম ওজনের একটি চিপসের প্যাকেটে ৫৫০-৬০০ ক্যালোরি থাকে। আবার, একই তেলে বারবার চিপস তৈরি করা হয় বলে, এসব খাবার অনেক অস্বাস্থ্যকর ও হয়।

২. প্যাকেটের জুস:
কোন ধরণের জুসে ফল ব্যবহার করা হয় না। কোম্পানি যতই প্রচার করুক না কেন, তারা এতে প্রচুর পরিমানে চিনি ব্যবহার করেন এবং আম, কমলা ইত্যাদি ফলের রস বলে এখানে মিষ্টি কুমড়া ব্যবহার করে। তাই ফলের জুস ক্রয় না করে ফল খান। এটি আপনার স্বাস্থ্যের কোন ক্ষতি করবে না।

৩. সফট ড্রিংকস:
এতে স্বাস্থ্যের জন্য ভাল কিছু নেই। প্রচুর পরিমানে চিনি ব্যবহার করার ফলে, আমাদের শরীরে এর খারাপ প্রভাব খুব বেশি সময় ধরে থাকে।

৪. বিস্কুট:
ছোট্ট একটি বিস্কুটের প্যাকেট আর কতই বা ক্ষতি করবে? এই চিন্তা করে আমরা অনেকে এক বেলার নাস্তায় বিস্কুটের হিসাব ঠিকই মিলিয়ে রাখি। কিন্তু বিস্কুট তৈরিতে ভাল ময়দা তৈরি করা হয় না। আবার এতেও অস্বাস্থ্যকর তেল এবং প্রচুর চিনি ব্যবহার করা হয়। তাই প্যাকেটের বিস্কুট খাওয়া থেকে বিরত থাকুন।

৫. চানাচুর, ঝালমুড়ি:
রাস্তার আসেপাসে এসব খাবারে প্রচুর পরিমানে ঝালযুক্ত করা হয়, আবার এতে তেল ও সোডিয়ামের পরিমান থাকে অনেক বেশি, যা আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।-সূত্রঃ টাইম্‌স অফ ইন্ডিয়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here