যেভাবে হত্যা করা হয়েছিল লাদেনকে

0
46

DgQauK_ladenআন্তর্জাতিক ডেস্ক: পুরো বিশ্বে ত্রাসসৃষ্টিকারী জঙ্গিনেতা ওসামা বিন লাদেনকে ২০১১ সালে গোপন ডেরায় ঢুকে হত্যা করা হয়েছিল। আর এই জঙ্গিনেতাকে হত্যা করার ছক কষেছিল মার্কিন সেনার একটি দল। সেই দলটির একজন অন্যতম প্রধান ছিলেন মার্কিন নেভি‘সিল’-এর প্রাক্তন নৌ-সেনা রবার্ট ও’নীল। লাদেনকে হত্যা করতে যাওয়ার আগের দিনগুলি কিভাবে কেটেছিল তাঁর! সেই বিষয়ই এবার মুখ খুললেন তিনি।

তিনি জানান, লাদেনকে হত্যা করার মিশনটা খুব একটা সহজ ছিল না৷ তাঁরা ঠিক করেই নিয়েছিলেন এটি প্রকৃতপক্ষে একটি ‘ওয়ানওয়ে মিশন’ ছিল। অর্থাৎ তাঁরা এই মিশনে যুদ্ধ করে ফিরে আসতে পারবেন কিনা সেই বিষয়ে একেবারেই আশাবাদী ছিলেন না কেউই। এমনকি তিনি তাঁর ছেলে মেয়েদের জন্য তাঁর নিজের জীবনের শেষ উপহার হিসেবে বেশ কিছু জিনিস দিয়ে গিয়েছিলেন। কারণ তিনি জানতেন, এই ভয়ংকর মিশন থেকে ফিরে আসার আর কোনও সম্ভাবনায় নেই। দলের সকলেই মানসিকভাবে প্রস্তুতও ছিলেন।

তবে, এই পরিস্থিতির মোকাবিলায় তিনি এক মুহূর্তের জন্যও ভয় পেয়ে সরে আসেননি৷ বরং দৃঢ় মনোবল নিয়ে এগিয়ে গিয়েছেন লক্ষ্যে। এমনকি তাঁর বাবার সঙ্গেও এই মিশনে যাওয়ার আগে তাঁর কথা হয়৷ সেই কথোপকথনে তাঁর বাবা ধরে নিয়েছিলেন যে, তাঁর ছেলে হয়তো আর কোনদিন ফিরে আসবে না। যথেষ্ট ভেঙে পড়েছিলেন সেদিন রবার্টের বাবাও৷ রবার্ট তাঁর বাবাকে সান্ত্বনা দেওয়ার আপ্রাণ চেষ্টাও করেন।

অবশেষে সেই দিনটি আসে৷ বাছাই করা সেরা কিছু সেনা নিয়ে এই যাত্রা শুরু হয়৷ হেলিকপ্টার থেকে লাদেনের বাড়ির ছাদে নেমে আসতে আসার নির্দেশ পেয়ে তাঁরা এগিয়ে যান লক্ষ্যপূরণের উদ্দেশ্যে। সেই বাড়িরই একটি তলাতে লুকিয়ে ছিল লাদেন৷ হাতেনাতে ধরা পড়ার পরেও নিজেকে আত্মসমর্পণ করেনি৷ এরপরই রবার্ট তাকে লক্ষ্য করে গুলি করেন৷ আর সেই গুলির আঘাতে মাটিতে লুটিয়ে পড়ে বিশ্বের ত্রাস ওসামা বিন লাদেন৷

রবার্ট ও’নীল তাঁর বই ‘The Operator: Firing the shots that killed Bin Laden’-এ লাদেনকে হত্যা করার বিষয়টি বিশদে ব্যাখ্যা করেন। সূত্র: কলকাতা টুয়েন্টিফোর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here