যেভাবে ভারতকে রুখলেন নেওয়াজ

0
219

224064_1আন্তর্জাতিক ডেস্ক: ভারত যাতে নিউক্লিয়ার সাপ্লায়ার্স গ্রুপে (এনএসজি)-তে জায়গা না পায়, সেজন্য ১৭টি দেশের প্রধানমন্ত্রীদের নিজে চিঠি লিখেছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। এহেন কূটনৈতিক প্রয়াসের জেরেই ভারতের এনএসজি-র সদস্যপদ পাওয়া হয়নি বলে দাবি করেছেন পাকিস্তান প্রধানমন্ত্রীর বৈদেশিক বিষয় সংক্রান্ত উপদেষ্টা সরতাজ আজিজ।

নিজেই সোমবার সাংবাদিকদের এ কথা জানিয়েছেন তিনি। বলেছেন, এনএসজি-তে অন্তর্ভুক্তির প্রশ্নে বিশ্ব নেতাদের কাছে পাকিস্তানের অবস্থান ব্যাখ্যা করতে ব্যাপক কূটনৈতিক উদ্যোগ নিয়েছিলেন তাঁরা।

সম্প্রতি সিওলে এনএসজি-র প্লেনারি বৈঠকে ভারতের সদস্যপদের দাবির ইস্যুতে ঐকমত্য হয়নি। চিন সহ বেশ কিছু দেশ দাবি করে, যেহেতু পরমাণু প্রসার রোধ চুক্তিতে (এনপিটি) সই করেনি, ভারত তাই এনএসজি-র সদস্য হতে পারে না। ভারতের এনএসজি-তে সামিল হওয়ার উদ্যোগ ভণ্ডুল হয়ে যাওয়ায় পাকিস্তান তার কূটনৈতিক সাফল্য হয়েছে বলে দাবি করলেও তার নিজের এই এলিট গোষ্ঠীতে ঢোকার প্রয়াসের কী হল, সে ব্যাপারে নীরব।

এদিকে আজিজ সোমবার এও জানান, চরবৃত্তির দায়ে গ্রেফতার হওয়া ভারতীয় কুলভূষণ যাদবের বিরুদ্ধে আরো তথ্যপ্রমাণ জোগাড় করছেন তারা। যাদবের বিরুদ্ধে আইনি প্রক্রিয়াও শীঘ্রই শুরু হবে বলেও জানান তিনি। পাকিস্তানের দাবি, বালুচিস্তানে গত মার্চে গ্রেফতার করা যাদব ভারতীয় নৌবাহিনীর কর্মরত অফিসার। পাকিস্তানে নাশকতা ছড়ানোর ছক কষেছিলেন তিনি। পাল্টা ভারত যাদব অতীতে নৌবাহিনীতে ছিলেন বলে স্বীকার করলেও জানিয়ে দিয়েছে, তার সঙ্গে ভারত সরকারের কোনো সম্পর্কই নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here