যুদ্ধাপরাধের মামলায় সাত্তারের আত্মসমর্পণ

0
102

Untitledঢাকা: একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগের মামলায় পলাতক আসামি ময়মনসিংহের আবদুস সাত্তার আত্মসমর্পণ করেছেন। এই প্রথম কোনো যুদ্ধাপরাধী স্বেচ্ছায় ট্রাইব্যুনালে আত্মসমর্পণ করলেন।

২৮ মার্চ মঙ্গলবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন তিনি। বিচারপতি এম আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল শুনানি শেষে তার জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠিয়ে দেন। পরে তাকে কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়।

প্রসিকিউটর সুলতান মাহমুদ শিমন জানান, ময়মনসিংহের এমপি জাতীয় পার্টির নেতা এমএ হান্নানসহ আটজনের বিরুদ্ধে করা মামলায় আবদুস সাত্তার পলাতক আসামি। তার বিরুদ্ধে সম্প্রতি গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে।

আসামিদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় হত্যা, আটক, নির্যাতন, অগ্নিসংযোগ, লুটপাট, অপহরণ ও লাশ গুমের ৬ ধরনের অভিযোগ দাখিল করা হয়েছে।

তিনি জানান, সাত্তারের বিরুদ্ধে হত্যা ও নির্যাতনের সুনির্দিষ্ট অভিযোগ রয়েছে। মঙ্গলবার তিনি ট্রাইব্যুনালে আত্মসমর্পণ করেন। এ সময় তার পক্ষে অ্যাডভোকেট মোজাম্মেল হক জামিন প্রার্থনা করেন। প্রসিকিউশনের পক্ষ থেকে তার জামিনের বিরোধিতা করা হলে আদালত জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠিয়ে দেন।

মামলা সূত্রে জানা গেছে, এমপি হান্নানসহ আট আসামির বিরুদ্ধে অভিযোগ দাখিলের জন্য আগামী ১৮ এপ্রিল পরবর্তী দিন ধার্য রয়েছে। এ মামলায় আরও দুই আসামি পালাতক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here