যুদ্ধাপরাধীদের সম্পদ বাজেয়াপ্ত করার আইন তৈরি হচ্ছে

0
98

27ঢাকা: দণ্ডপ্রাপ্ত যুদ্ধাপরাধীদের সম্পদ বাজেয়াপ্ত করার জন্য আইন তৈরির খসড়ার কাজ চলছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে মানবাধিকার পদক প্রদান এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। বাংলা একাডেমিত এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। মানুষের জন্য ফাউন্ডেশনের পক্ষ থেকে ১০ জন মানবাধিকার কর্মীকে এ পদক দেয়া হয়।

অনুষ্ঠানে দেয়া বক্তব্যে আইনমন্ত্রী জানিয়েছেন, নাসিরনগর ও গোবিন্দগঞ্জের ঘটনার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে অবশ্যই আইনগত ব্যবস্থা নেয়া হবে। তিনি বলেন, এ রকম ঘটনায় যারা লিপ্ত ছিলেন তাদেরকে অবশ্যই বিচারের কাঠগড়ায় আনা হবে। তাদেরকে দৃষ্টান্তমূলক সাজা দেওয়ার জন্য যা যা করতে হয় তাই করা হবে। তাদেরকে শাস্তি উদাহরণ হিসেবে থাকবে বলেও মন্ত্রী উল্লেখ করেন।

বাল্য বিবাহের বিষয়ে আইনমন্ত্রী বলেন, ‘আইনে বিশেষ পরিস্থিতি হ্যান্ডলিংয়ের জন্য কিছু বিধান থাকতে হয়। এ বিধানটা রাখা হয়েছে ইমার্জেন্সির জন্য। যদি এমন কোনো পরিস্থিতি হয়, ১৮ বছরের নিচে কোনো মেয়েকে যদি বিয়ে দিতে হয়, সে ক্ষেত্রে পিতা-মাতাকে আদালতকে সন্তুষ্ট করতে হবে। তারপরে বিয়ের ব্যবস্থা। ১৮ বছরের আগে বিয়ের বিধানটা কিন্তু আসল না। আসল হচ্ছে ১৮ বছরের আগে বিয়ে নয়। এটা হচ্ছে বিশেষ পরিস্থিতিতে পড়লে পরিত্রাণ পাওয়ার জন্য।

মানুষের জন্য ফাউন্ডেশনের চেয়ারম্যান সৈয়দ মঞ্জুর এলাহী’র সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, শিশু একাডেমীর চেয়ারম্যান সেলিনা হোসেন, সুলতানা কামাল, ও সংগঠনের নির্বাহী পরিচালক শাহীন আনাম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here