যুক্তরাষ্ট্র সহ উত্তর আমেরিকায় পালিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর

0
288

07062016_04_WASHINGTON_EIDওয়াশিংটন: ধর্মীয় উৎসাহ উদ্দীপনা আর ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র সহ উত্তর আমেরিকার সর্বত্র পালিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর। আজ ৬ু জুলাই বুধবার সকালেই উত্তর আমেরিকার বিভিন্ন শহরে বসবাসরত মুসলিম সম্প্রদায় পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায় করার জন্য সপরিবারে নিকটস্থ মসজিদে মসজিদে হাজির হয়ে পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায় করেন। দীর্ঘ ত্রিশ দিন সিয়াম সাধনার পর মঙ্গলবার সন্ধ্যায় ঈদুল ফিতর উদযাপনের ঘোষনা বিভিন্ন শহরের বসবাসরত মুসলিম সম্প্রদায়ের ভিতরের আনন্দ উদ্দীপনার সুষ্টি করে। বুধবার ভোর হতেই ঈদের সাজে নানা রঙের নুতন কাপড়ে সজ্জিত হয়ে সবাই নিকটস্থ মসজিদে পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায়ের জন্য শরীক হয়।

07062016_05_WASHINGTON_EID

ভার্জিনিয়ার একমাত্র বাংলাদেশী মসজিদে বায়তুল মোকাররমে আজ বুধবারবার পবিত্র ঈদুল ফিতর পালিত হচ্ছে। মসজিদ আয়োজিত পবিত্র ঈদুল ফিতরের নামাজে সকাল থেকে শতশত মুসল্লী সপরিবারে অংশগ্রহন করে পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন। বায়তুল মোকারম মসজিদে পবিত্র ঈদুল ফিতরের তিনটি জামাতের আয়োজন করা হয়। মসজিদ প্রাঙ্গনে পবিত্র ঈদুল ফিতরের প্রথম জামাতে ইমামতি করেন মসজিদের ইমাম মাওলানা কৌশিক আহমেদ।

07062016_06_WASHINGTON_EID

বয়ান শেষে পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায় করা হয়। পরে খুতবা পাঠ শেষে মুসলিম উম্মার শান্তি ও সমৃদ্ধি কামনায় বিশেষ দোয়া ও মুনাজাত করেন মাওলানা কৌশিক আহমেদ। নামাজ শেষে মুসল্লীগন একে অপরকে বুকে জড়িয়ে নিয়ে পবিত্র ঈদুল ফিতরের কুশল বিনিময় করেন। এদিকে ওয়াশিংটন ডিসি, মেরিল্যান্ড, নিউইয়র্ক, বোষ্টন, ফ্লোরিডা, ক্যালিফোর্নিয়া টরন্টো মন্ট্রিয়াল সহ উত্তর আমেরিকার বিভিন্ন শহরে শহরে পবিত্র ঈদুল ফিতর পালিত হচ্ছে।