যুক্তরাষ্ট্রের স্বপ্ন কবরে ঠাঁই পাবে: ইরান

0
40

আর্ন্তজাতিক ডেস্ক: মধ্যপ্রাচ্য নিয়ে যুক্তরাষ্ট্রের স্বপ্ন কবরে ঠাঁই পাবে বলে মন্তব্য করেছেন ইরানের বিশিষ্ট আলেম আয়াতুল্লাহ সাইয়্যেদ আহমাদ খাতামি। শুক্রবার তেহরানে জুমা নামাজের খোতবায় তিনি এ মন্তব্য করে বলেন, মার্কিন সরকার সর্বোচ্চ রাষ্ট্রীয় ও ধর্মীয় নেতা তথা ওয়ালিয়ে ফকিহ’র শাসনব্যবস্থার ওপর আঘাত হানার চেষ্টা করছে, কারণ এ ব্যবস্থার কারণেই এ অঞ্চলে তাকফিরি-ওয়াহাবি সন্ত্রাসী গোষ্ঠী দায়েশ বা আইএসআইএল কে (আইএস) জোরদারের এবং কথিত ‘বৃহৎ মধ্যপ্রাচ্য’ গড়ার মার্কিন ষড়যন্ত্রগুলো ব্যর্থ হয়েছে। কথিত বৃহৎ মধ্যপ্রাচ্য গড়ার মার্কিন স্বপ্ন কবরে স্থান পাবে বলে তিনি মন্তব্য করেছেন। খবর রেডিও তেহরানের।

তেহরানের জুমা নামাজের অস্থায়ী খতিব ইরানের ব্যাপারে মার্কিন কূটকৌশলগুলো তুলে ধরে বলেছেন, এসবের মধ্যে রয়েছে ইরানের পরমাণু জ্বালানিকে অকার্যকর রাখা, দেশটির প্রতিরক্ষা ও ক্ষেপণাস্ত্র-শক্তি কমানো, লেবাননের হিজবুল্লাহ ও ফিলিস্তিনি সংগ্রামীদের প্রতি ইরানের সাহায্য বন্ধ করে দেয়া এবং নতুন মধ্যপ্রাচ্য পরিকল্পনা মেনে নিতে তেহরানকে বাধ্য করা। কিন্তু মার্কিন সরকারের এসব চক্রান্তই ব্যর্থ হয়েছে।

আয়াতুল্লাহ সাইয়্যেদ আহমাদ খাতামি বলেন, ইরানের নেতারা পরমাণু সমঝোতা বা এর সংস্কারের ব্যাপারে নতুন আলোচনা ও ক্ষেপণাস্ত্র শক্তি কমানোর দাবির বিরোধিতা করছে। তেহরান এসব বিষয়ে কোনো দেশকেই হস্তক্ষেপের সুযোগ দেবে না বলে তিনি সতর্ক করে দেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here