যুক্তরাষ্ট্রের প্রথম মুসলিম নারী বিচারকের লাশ উদ্ধার

0
94

sheila_salam_44640_1492061055আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম মুসলিম নারী বিচারক শিলা আবদুস সালামের (৬৫) লাশ উদ্ধার করা হয়েছে।

বুধবার ম্যানহাটনের হাডসন নদী থেকে ভাসমান অবস্থায় তার লাশ উদ্ধার করে পুলিশ।

শিলা আবদুস সালাম আপিল বিভাগের সহযোগী বিচারক ছিলেন। বুধবার সকালে হার্লিনের নিজ বাড়ি থেকে তিনি নিখোঁজ হন। পরে দুপুরে নদীতে তার লাশ পাওয়া যায়।

নিউইয়র্ক পুলিশের হার্বার ইউনিট জানায়, স্থানীয় সময় দুপুর পৌনে ২টার দিকে হাডসন পার্কওয়ের কাছে ১৩২ নম্বর রাস্তার পাশে নদীতে ভাসমান অবস্থায় বিচারক শিলা আবদুস সালামের লাশ পাওয়া যায়। পরে তার স্বামী আবদুস সালাম লাশ শনাক্ত করেন।

শিলার দেহে দুর্বৃত্তদের হাতে খুন হওয়ার মতো কোনো চিহ্ন খুঁজে পাওয়া যায়নি। পুলিশের ধারণা, তিনি আত্মহত্যা করেছেন।

এরপরও বিচারক শিলা আবদুস সালাম কীভাবে নদীতে গেলেন, পুলিশ তা খতিয়ে দেখার ঘোষণা দিয়েছে।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে শিলা আবদুস সালাম ছিলেন প্রথম মুসলিম নারী বিচারক। আফ্রিকান-আমেরিকান নারী হিসেবে আবদুস সালামই প্রথম ২০১৩ সালে আপিল বিভাগের বিচারক হিসেবে নিয়োগ পান। মৃত্যুর আগ পর্যন্ত তিনি এই দায়িত্বেই ছিলেন। এর আগে শিলা ১৫ বছর ম্যানহাটন সুপ্রিমকোর্টের বিচারক ছিলেন।

ইন্সটিটিউট অব মুসলিম আমেরিকান স্টাডিজের প্রতিষ্ঠাতা পরিচালক জাকিয়া মুহাম্মদ জানান, শিলা আবদুস সালাম যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম মুসলিম নারী বিচারক। তিনি ১৯৯৪ সাল থেকে আইন পেশায় নিয়োজিত ছিলেন।

ওয়াশিংটনে দরিদ্র পরিবারের সাত সন্তানের একজন হিসেবে শিলা বেড়ে ওঠেন। ১৯৭৭ সালে তিনি কলম্বিয়া ইউনিভার্সিটি থেকে আইনের ডিগ্রি নেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here