যুক্তরাজ্যজুড়ে ৩ হাজার জঙ্গির আনাগোনা

0
78

untitled-10_295394আন্তর্জাতিক ডেস্ক: পুরো যুক্তরাজ্যে এখন ৩ হাজারেরও বেশি জঙ্গি আনাগোনা। প্রত্যেক্যেই নিজ নিজ মিশনে সক্রিয়। তারা যে কোনো স্থানে যে কোনো মুহূর্তে সন্ত্রাসী হামলা চালানোর জন্য তৈরি রয়েছে। তাদের শনাক্ত করতে এবং নজরদারিতে রাখতে রীতিমতো হিমশিম খাচ্ছে দেশটির নিরাপত্তা এবং সন্ত্রাসবিরোধী পুলিশ বাহিনী। গত সোমবার ম্যানচেস্টার হামলার পর এই হুঁশিয়ারি দিয়েছেন দেশটির গোয়েন্দা সংস্থা এমআই-৬। শুধু ম্যানচেস্টার সিটিতেই কয়েক ডজন ভয়ঙ্কর সন্ত্রাসী ধ্বংসযজ্ঞ চালাতে তৎপর রয়েছে বলে জানিয়েছেন শহরটির সহকারী প্রধান কনস্টেবল গ্যারি শেবান।

ইউরোপীয় ইউনিয়নের গোয়েন্দা পুলিশি সংস্থা ইউরোপোল বলেছে, দেশে ফেরা জঙ্গিরা যে কোনো সময়, তীব্র সহিংসতা ঘটাতে পারে। এসব উগ্রপন্থি বা জিহাদির মধ্যে বেশিরভাগ নারী ও পুরুষের বয়স ২০-এর কোটায়। তাদের মধ্যে একজন জঙ্গিকে পুরোপুরি নজরে রাখতে ৩০ জন পুলিশের প্রয়োজন রয়েছে বলে জানিয়েছেন নিরাপত্তা কর্মকর্তারা। খবর ডেইলি মেইল। বলা হয়েছে, ইসলামিক স্টেট জঙ্গিদের হয়ে লড়াই করার জন্য ব্রিটেনের সাড়ে ৮০০ নাগরিক ইরাক ও সিরিয়ায় চলে গেছে। সেখান থেকে এবার তারা দেশে ফিরতে শুরু করেছে। অবশ্য ইরাক ও সিরিয়ায় শ’খানেকের বেশি ব্রিটিশ জঙ্গি নিহত হয়েছে। তবে আতঙ্কের ব্যাপার হলো, যারা জীবিত ফিরে এসেছে, তাদের রয়েছে যুদ্ধক্ষেত্রে লড়াই করার বাস্তব ও প্রশিক্ষিত অভিজ্ঞতা। তারা জানে কীভাবে বিস্ফোরক ও আগ্নেয়াস্ত্র ব্যবহার করতে হয়। ফলে তারা স্থানীয় উদীয়মান জঙ্গিদের নিয়ে দেশটিতে ভয়ঙ্কর সব হামলা চালানোর ছক কাটছে।

যুক্তরাজ্য জঙ্গিদের কতটা হুমকির মুখে রয়েছে সেটা স্পষ্ট হয়ে উঠেছে মেট্রোপলিটান পুলিশের ভারপ্রাপ্ত ডেপুটি কমিশনার মার্ক রাউলির কথায়। রাউলি বলেছেন, গত চার বছরে ব্রিটিশ নিরাপত্তা বিভাগগুলো কমপক্ষে ১৩টি পূর্বপরিকল্পিত হামলার চেষ্টা নস্যাৎ করে দিয়েছে। এ অবস্থায় তাদের ওপর নজরদারি করা খুব কঠিন হয়ে পড়েছে। তারা বিভিন্ন পরিবহন ও শপিং সেন্টারকে বেছে নিয়েছে। বিশেষ করে একা একা ছুরি বা গাড়ি ব্যবহার করে হামলাকে উদ্বুদ্ধ করছে।

আরো শিহরণ জাগানো ব্যাপার হচ্ছে, সিরিয়ায় আইএসের পক্ষে যুদ্ধ করে আসা সন্ত্রাসীরা তাদের স্ত্রী ও সন্তানকে ব্রিটেনে বড় ধরনের হামলা চালানোর জন্য ব্রেনওয়াশ করেছে। ২০১৬ থেকে ২০১৭ সালের মধ্যে ব্রিটেনে সন্ত্রাস-সম্পর্কিত ঘটনায় গ্রেফতার করা হয়েছে ৩৮০ জনকে। আগের ১২ মাসে এ সংখ্যা ছিল ৩০৭। অর্থাৎ এ ক্ষেত্রে সংখ্যা বৃদ্ধি পেয়েছে ২৫ শতাংশ। স্কটল্যান্ড ইয়ার্ডের মতে, গত তিন বছরে সন্ত্রাসবিষয়ক অভিযোগে অভিযুক্ত হয়েছে ৩৮৬ জন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here