মুস্তাফিজ বন্দনায় রমিজ রাজা

0
243

Untitled-11_1স্পোর্টস ডেস্ক: পাকিস্তানের সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকার রমিজ রাজার বাংলাদেশ বিদ্বেষ নতুন কিছু নয়। বিভিন্ন সময়ে দলের ক্রিকেটার ও বাংলাদেশের পারফম্যান্স নিয়ে সমালোচনা করতে সে পিছপা হননি তিনি। তবে সেই রমিজ রাজাই এবার পেসার মুস্তাফিজুর রহমানের প্রশংসায় পঞ্চমুখ।

আন্তর্জাতিক ক্রিকেটের পর এবার সানরাইজার্স হায়দ্রাবাদের হায়দ্রাবাদের হয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) মাতাচ্ছেন জাতীয় দলের বাঁহাতি এই পেসার। আইপিএলে ধারাভাষ্যকার হবার সুবাদে মুস্তাফিজুর রহমানের বোলিং খুব কাছ থেকে দেখার সুযোগ পাচ্ছেন রমিজ রাজা। আর তা দেখে পাকিস্তানের সাবেক এই ওপেনারের উপলব্ধি, সীমিত ওভারের ক্রিকেটে ‘ফিজ’ একজন অসাধারণ বোলার।

এদিকে প্রথমাবের মত আইপিএল খেলতে গিয়েই বাজিমাত করেছেন মুস্তাফিজ। তার দুর্দান্ত সব কাটার, ইয়র্কার আর স্লোয়ার বুঝতে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে বিশ্বসেরা ব্যাটসম্যানদের। এছাড়া প্রথমবারের মতো টুর্নামেন্টের ফাইনালে ওঠা হায়দ্রাবাদের সাফল্যের পেছনেও রয়েছে মুস্তাফিজের বড় অবদান।

আইপিএলে দুর্দান্ত পারফম্যান্সে ওয়াসিম আকরাম, মুত্তিয়া মুরালিধরনের মতো কিংবদন্তি বোলাররা মুস্তাফিজের প্রশংসা করেছেন উচ্চকণ্ঠে। এবার রমিজ রাজাও যোগ দিলেন তাদের দলে। ক্রিকেট ওয়েবসাইট ‘ক্রিকবাজ’কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘টেস্ট ক্রিকেটে জেমস অ্যান্ডারসন আর ডেল স্টেইন খুবই ভালো বোলার। তবে এই মুহূর্তে সীমিত ওভারে মুস্তাফিজই সেরা পেসার।’

রমিজের সাথে তাল মিলিয়ে মুস্তাফিজ বন্দনায় মেতে উঠেছেন সাবেক ভারতীয় পেসার মনোজ প্রভাকরও। তবে মুস্তাফিজকে নিয়ে তার প্রশস্তি অন্যদের চেয়ে একটু বেশিই। আফগানিস্তানের বর্তমান এই বোলিং কোচ বলেন, ‘মুস্তাফিজ এখন বিশ্ব সেরা বোলার, এতে কোন সন্দেহ নেই। শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গাও একসময় খুব ভালো ইয়র্কার করতে পারত। কিন্তু মুস্তাফিজ এখন সময়ের সেরা। তার কাটারগুলো খুবই দ্রুত। বোলিংয়ে অনেক বৈচিত্র্যও আছে। সেই বলগুলো সে একই গতিতে করতে পারে।’

সাবেক ভারতীয় অধিনায়ক কৃষ্ণমাচারি শ্রীকান্তের মতে, ক্রিকেট বিশ্বে মুস্তাফিজের চেয়ে ভালো কেউ নেই। কিন্তু মুস্তাফিজকে সেরাদের সেরা হতে আরও লম্বা সময় ধরে পারফর্ম করতে হবে বলে মনে করেন শ্রীকান্ত।

জানিয়ে রাখা ভালো, ২০১৫ সালের বিশ্বকাপের মিচেল স্টার্ক ও টেন্ট বোল্টের বাঁহাতি পেস ও সুইংয়ে দিশেহারা হতে দেখা যায় ব্যাটসম্যানদের। বিশ্বকাপ শেষে আন্তর্জাতিক ক্রিকেটে আবির্ভাব হয় মুস্তাফিজের। এরপর আইপিএলের মত জমকালো আসরেও নিজের জাত চেনান এই বাঁহাতি পেসার। ছাপিয়ে যান টিম সাউদি, টেন্ট বোল্ট, ডেল স্টেইনদের মত তারকা বোলারদের। ১৫ ম্যাচে ১৬ উইকেট নিয়েই নয় শুধু, তার ইকোনমি রেটও দুর্দান্ত। পুরো টুর্নামেন্টে নিখুঁত বোলিং করে ওভারপ্রতি মাত্র ৬.৭৩ রান দিয়েছেন এই বিস্ময় বালক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here