মুসলিমদের সমালোচনা না করে জাতীয় নিরাপত্তা নিশ্চিত করুন: হিলারি

0
236

hilari01ঢাকা ডেস্ক, আমরিকান মুসলিমদের খারাপ না ভেবে বরং দেশ নিরাপত্তা রাখার উপায় খুজেঁ বের করা উচিত। মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটন এ মন্তব্য করেচেন। ফ্লোরিডার অরল্যান্ডোতে শনিবার মধ্যরাতে একটি নৈশক্লাবে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ বন্দুক হামলার পর সোমবার এ কথা বলেন হিলারি।

হামলার পর রিপাবলিকান দলেন প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের মসজিদগুলোর ওপর নজরদারি করার আহব্বান জানান। গত বছর নিবাচর্নী প্রচারণার শুরু থেকেই মুসলিমবিদ্বেষী মন্তব্য করে বিতর্ককের জন্ম দিয়েছ্নে ট্টাম্প। তখন তিনি যুক্তরাষ্ট্র মুসমানদের প্রবেশের ওপর সাময়িক নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব দিয়েছিলেন। ফ্লোরিডায় বন্দুক হামলার পর আবারো ওই প্রস্তাবে দেন ট্রাম্প।

অন্যদিকে ডোমোক্স্যাটিক দলীয় প্রার্থী হিলারি বলেন, ‘পাবলম্বন নয় বরং রাষ্ট্র পরিচালনায় দতার পরিচয় দিন।’ বন্দুক ধারীদের আক্রমণ প্রতিহত করতে কঠোর ব্যবস্তা গ্রহনের পক্ষে নিজের সমধর্ন জানিয়ে হিলারি আরো বলেন, ইন্টারনেট নজরদারি আরো বাড়াতে হবে। আমরিকান মুসলিমদের অধিকার সুরায় তিনি প্রতিজ্ঞাবদ্ধ বলেও জানান হিলারি। টেলিভিশন চ্যানেল এমএসএনবিসি নেটওয়ার্ক  হিলারি বলেন, ‘আমরা একটি ধর্মকে সার্বিকভাবে খারাপ বলে এবং গলাবাজির মাধেমে সমর্থন আদায় করে ওই ধমের্র বিরুদ্ধে যুদ্ধ ঘোষনা করতে পারি না। সেটা খুবই ভয়ষ্কর হবে।’ বরং তিনি যুক্তরাষ্ট্রের যেসব নাগরিক নিরাপত্তা বাহিনীর নজরদারিতে রয়েছে তানা যেন আগ্নিয়াস্ত্র ক্রয় করতে না পারে সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের পরামর্শ দেন।

অন্যদিকে সি এন এন এ এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, অরল্যান্ডোর বৈশকাবে হামলার মতো ঘটনা প্রতিরোধ যুক্তরাষ্ট্রের আরো ভালোভাবে গোয়েন্দা তথ্য সংগ্রহ করতে হবে। তিনি বলেন, আমাদেরকে মসজিদগুলোর ওপর নজর রাখাতে হবে এবং আমাদের (মুসলিম) সম্প্রাদায়ের ওপরও নজর রাখতে হবে । তিনি ইসলামিক স্টেটের (আই এস) বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সামরিক অভিযান আরো জোরদার করা প্রয়োজনে বলেও মন্তব্য করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here