মুসলমানদের জন্য ঐতিহ্য ও প্রথা জলাঞ্জলি দিতে পারব না: জার্মান স্বরাষ্ট্রমন্ত্রী

0
72

আর্ন্তজাতিক ডেস্ক: জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেলকে নতুন কট্টরপন্থী স্বরাষ্ট্রমন্ত্রী হোর্সট সিহোফের বলেছেন, ইসলাম জার্মানির অংশ না।

এর মধ্য দিয়ে চতুর্থবারের মতো চ্যান্সেলর হিসেবে শপথ নেয়ার দুদিনের মাথায় নতুন রাজনৈতিক ঝড়ের মোকাবেলা করতে হচ্ছে মেরকেলকে।

দেশটির বহুলপ্রচারিত ট্যাবলয়েড বিল্ডকে দেয়া এক সাক্ষাৎকারে সিহোফেরকে জিজ্ঞাসা করা হয়েছিল, ইউরোপের শীর্ষ অর্থনীতির দেশ জার্মানিতে গত কয়েক দশক ধরে মুসলিম অভিবাসী ও আশ্রয়প্রার্থীদের ঢল দেখা গেছে। এর পরও কি ইসলাম জার্মান জাতি গঠনের সঙ্গে সম্পর্কযুক্ত হয়নি?

জবাবে ক্রিস্টান সোশ্যাল ইউনিয়ন পার্টির (সিএসইউ) এ নেতা বলেন, নাহ! ইসলাম জার্মানির অংশ হতে পারে না। জার্মান জাতির গঠন প্রক্রিয়ার সঙ্গে খ্রিস্টান ধর্ম মিশে আছে। সাংস্কৃতিকভাবে আমরা খ্রিস্টান ধর্মকেই অনুসরণ ও অবলম্বন করছি।

তিনি বলেন, যেসব মুসলিম আমাদের সঙ্গে বসবাস করছেন, তারা প্রাকৃতিকভাবে জার্মানির অংশ। তাই বলে আমাদের ঐতিহ্য ও প্রথাকে তাদের জন্য জলাঞ্জলি দিতে পারব না।

তবে মেরকেল পরে তার স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বিমত পোষণ করেছেন। তিনি বলেন, মুসলমানরা জার্মানির অংশ। তাদের ধর্ম ইসলামও জার্মানির অংশ।

জার্মান চ্যান্সেলর যখন এই কথা বলছেন, তখন তার পাশে সুইডেনের প্রধানমন্ত্রী স্টেফার লোভবান ছিলেন।

মেরকেলের এই মন্তব্যের পরও উগ্রডানপন্থীদের সঙ্গে তার মহাজোটের ভেতর সুস্পষ্ট বিভাজন দেখা গেছে।

জার্মানির অধিকাংশ মুসলিম তুরস্কের বংশোদ্ভূত। ষাট ও সত্তরের দশকে তাদের পূর্বপুরুষরা তুরস্ক থেকে অতিথি শ্রমিক হিসেবে গিয়েছিলেন।

LEAVE A REPLY