মুগদায় জাতীয় নার্সিং ইনস্টিটিউট উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

0
35

ঢাকা: আজ শনিবার সকালে রাজধানীর মুগদায় জাতীয় নার্সিং উচ্চশিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেছেন, আওয়ামী লীগ ক্ষমতায় আছে বলেই বাংলাদেশ আজ মহাকাশ জয় করেছে।

তিনি বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের মাধ্যমে বিশ্বে বাংলাদেশ উচ্চ মর্যাদা অর্জন করেছে।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ এখন মহাকাশে অবস্থান করছে। বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ হয়েছে। বিশ্বের অন্য ৫৬টি দেশের সঙ্গে আমরাও আজ মহাকাশে। দেশের মানুষ আওয়ামী লীগকে ভোট দিয়েছিল বলেই এটা সম্ভব হয়েছে।

তিনি বলেন, স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ এর সফল উৎক্ষেপণ হওয়ায় আমরা তথ্য প্রযুক্তিতে এগিয়ে যাব। পাহাড়েও ইন্টারনেট সেবা দেয়া সম্ভব হবে। শুধু বিনোদন নয় এই স্যাটালাইটের মাধ্যমে ই-চিকিৎসা দেয়া সম্ভব হবে। এ ছাড়া স্যাটালাইটের কিছু অংশ ভাড়া দিয়ে বৈদেশিক মুদ্রা অর্জন করা যাবে।

শেখ হাসিনা বলেন, ঢাকা মহানগর এখন অনেক বড় হয়েছে। এর সঙ্গে আমরা হাসপাতালও বৃদ্ধি করেছি। মুগদার এই প্রতিষ্ঠান থেকে হাজার হাজার নার্স বের হবে এবং মানুষকে সেবা দেবে। স্থানীয় সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী তার এলাকায় নিজের পয়সায় একটি মেডিকেল বিশ্ববিদ্যালয় করবেন, এর অনুমতি দেয়া হবে।

তিনি আরও বলেন, সিঙ্গাপুর, ভারতসহ উন্নত দেশের মত চিকিৎসা সেবায় আমরাও এগিয়ে যাব। তারা যদি পারে তাহলে আমরা কেন পারব না? আমাদেরও পারতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী, স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক প্রমুখ বক্তব্য রাখেন।

উল্লেখ্য, আজ আন্তর্জাতিক নার্স দিবস। ১৮২০ সালের ১২ মে ইতালির ফ্লোরেন্স শহরে নার্সিং পেশার রূপকার ফ্লোরেন্স নাইটিঙ্গেল জন্মগ্রহণ করেন। তার সম্মানে ১২ মে বিশ্বব্যাপী দিবসটি উদযাপিত হয়।

LEAVE A REPLY

Please enter your comment!