মিয়ানমারে মুসলিম ‘গণহত্যা’র ব্যাপক প্রতিবাদ ঢাকায়

0
175

isঢাকা: মিয়ানমারে নির্বিচারে মুসলিম গণহত্যা, নারী ধর্ষণ, শিশু হত্যা সহ অমানুবিক নির্যাতনের বিরুদ্ধে ব্যাপক প্রতিবাদ হয়েছে রাজধানী ঢাকায়। শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে প্রতিবাদ সমাবেশ করে ইসলামী ছাত্রসেনা সহ বেশ কয়েকটি সংগঠন।

এসময় ইসলামি ফ্রন্ট বাংলাদেশ ঢাকা মহানগরের সাধারণ সম্পাদক এডভোকেট জাহাঙ্গীর আলম চৌধুরী তার বক্তব্যে বলেন, “সব সময় শুনেছি বৌদ্ধ ধর্মের প্রবর্তক গৌতম বুদ্ধ একটা কথা বলতেন ‘জীব হত্যা মহাপাপ।’ কিন্তু আজ কোন অজুহাতে বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ রাষ্ট্র মিয়ানমারে মুসলিম গণহত্যা চলছে! তারা মুসলমানদের মানুষ তো দূরের থাক, প্রাণীও ভাবছে না। যে ভাবে পারছে আমাদের মুসলমান ভাইদের হত্যা করছে। শিশুদের উপর নির্যাতন চালানো হচ্ছে। মুসলিম নারীদের ইজ্জত নষ্ট করা হচ্ছে। তাদের বাড়ি ঘর লুণ্ঠন করে আগুন জালিয়ে দেওয়া হচ্ছে। কিন্তু দু:খের বিষয়, এতো অমানবিক হত্যাযজ্ঞের পরও এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে না। নিরাপত্তার অজুহাতে আমাদের মাননীয় প্রধানমন্ত্রীও তাদের পাশে দাড়াতে অপারগ। শুধু তিনি কেন, সারা বিশ্বের বিভিন্ন রাষ্ট্রের নেতৃবৃন্দ কোন কথা বলছেন না।

অথচ সেখানে মুসলমানদের স্থলে অন্য ধর্মাবলম্বীর জনগোষ্ঠী হলে সমীকরণটা পাল্টে যেত, আর কথার ফুলঝুরি হত, মানবতার দোহাই দিয়ে সাহা্যের অভাব হতো না।’

এসময় আরেক বক্তা এডভোকেট শহীদ রিজভী তার বক্তব্যে বলেন, ‘ মিয়ানমারের সামরিক গোষ্ঠীরা চেয়েছিল গোপনে রোহিঙ্গা মুসলমানদের তাদের দেশ থেকে নি:শেষ করে ফেলবে। কিন্তু তাদের অত্যাচার, নির্যাতন এতটাই প্রকট ছিল যে, আরাকানের মজলুমদের আর্তনাদ আজ সারা বিশ্বে ছড়িয়ে গিয়েছে। গতকাল জাতিসংঘ রোহিঙ্গা ভাইবোনদের সাহায্যের জন্য বলতে বাধ্য হয়েছে। আমি বলতে চাই যখন প্যারিসে হামলা হয়, তখন সারা বিশ্বে কান্নার রোল পড়ে, যখন হিন্দু জনগোষ্ঠীর উপর হামলা হয়, তখন সংখ্যালঘুর অজুহাতে সুশীল সমাজরা মানবতার দোহাই দিয়ে সোচ্ছার হয়। আন্দোলন মিছিল করে। আর যখন বিনা কারনে মিয়ানমারে মুসলমান হত্যাযজ্ঞ চলছে, তখন তাদের মুখদিয়ে কথা বের হয় না। প্রকৃতপক্ষে তাদের নিকট মুসলমান জাতি যেন মানুষের পর্যায়ে পড়ে না!

যখন বর্বর ইসরাঈলী বাহিনী নিরস্ত্র ফিলিস্তিনিদের উপর হামলা করে, সিরিয়া কাশ্মীর সহ সারা বিশ্বে যখন মুসলিম হত্যাযজ্ঞ চলে, তখন তারা যেন মানবতার দরজা তালা দিয়ে থাকে।’

মানবতার স্বার্থে মিয়ানমারে চলা চলা নির্মম হত্যাযজ্ঞ বন্ধে জনমত গড়ে তুলে সকলকে এগিয়ে এসে পাশে দাঁড়ানোরও আহবান জানানো হয় প্রতিবাদ সভা থেকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here