মার্কিন যুক্তরাষ্ট্রে স্যামসাং গ্যালাক্সি নোট ৭ ব্যবহারে নিষেধাজ্ঞা

0
255

us-consumerযুক্তরাষ্ট্রের সকল গ্যালাক্সি নোট ৭ গ্রাহককে ফোন ব্যবহার করা থেকে বিরত থাকার আহবান জানিয়েছে এক মার্কিন সরকারি নিরাপত্তা সংস্থা। ফোনটির ব্যাটারী বিস্ফোরণ হওয়ার কারণে এবং সকল এয়ারলাইন্সগুলো ফোনটির উপর নিষেধাজ্ঞা আরোপের পরই শুক্রবার এ আহবান জানায় সংস্থাটি।

মার্কিন কনজ্যুমার প্রোডাক্ট সেফটি কমিশন জানায় তারা অফিশিয়ালি বাজার থেকে ফোনটি সরিয়ে নেওয়ার জন্য কাজ করছে। আর এর মধ্যে ফোনটি ব্যবহার না করার আহবান জানিয়েছে তারা।

স্যামসাং ইলেক্ট্রনিক্স কো লিমিটেড জানায় তারা সংস্থাটির সাথে কাজ করেছে এবং গ্রাহকদের নোট ৭ ফোনটি তাৎক্ষনিকভাবে বন্ধ করার আহবান জানিয়েছে। প্রতিষ্ঠানটি গত সপ্তাহে নোট ৭ ফোন দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রসহ ১০টি মার্কেট থেকে স্বেচ্ছায় সব ফোন ফিরিয়ে নেওয়ার ঘোষণা দেয়। তারা জানায়, যুক্তরাষ্ট্রের গ্রাহকদের কাছে খুব দ্রুতই ফোনটি বদলে দেওয়া হবে।

বিশেষজ্ঞরা বলছেন, বিশ্বব্যাপী স্যামসাংয়ের এই ফোন ফিরিয়ে নেওয়ায় প্রতিষ্ঠানটির ৫ বিলিয়ন মার্কিন ডলার বাড়তি খরচ হবে। বিশ্বব্যাপী এ পর্যন্ত ২.৫ মিলিয়ন প্রিমিয়াম ডিভাইস বিক্রি হয়েছে এবং সবগুলোই ফিরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে স্যামসাং। প্রতিষ্ঠানটির শেয়ার শুক্রবারে ৩.৯ শতাংশ পড়ে গেছে।

তবে যুক্তরাষ্ট্রের গ্রাহকদের জন্য আলাদা সুবিধা দিচ্ছে স্যামসাং। স্যামসাং জানায়, যুক্তরাষ্ট্রের গ্রাহকরা কয়েকটি মডেল থেকে ফোন বদলে নিতে পারবে এবং ২৫ মার্কিন ডলার উপহার পাবে। স্যামসাং শনিবার পৃথক বিবৃতিতে দক্ষিণ কোরিয়ার গ্রাহকদের গ্যালাক্সি নোট ৭ ব্যবহার বন্ধের আহবান জানায়। তাছাড়া বিক্রিত ফোন ফিরিয়ে দিতে প্রতিষ্ঠানটির সার্ভিস সেন্টারে যাওয়ার কথা বলে।

সূত্র: রয়টার্স