মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাংস্কৃতিক উৎসবে ‘বাংলাদেশের ঢোল’

0
12

নিউইয়র্ক থেকে: আমেরিকায় জন্মগ্রহণকারী বাঙালি প্রজন্মের নৃত্য-গীতে অভিভূত হলেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের উর্দ্ধতন কর্মকর্তারা। বাঙালি সংস্কৃতির ইতিহাস-ঐতিহ্য অবলিলায় উপস্থাপনের জন্য বিশেষভাবে সম্মান জানানো হলো তরুণ-তরুণীর সমন্বয়ে গঠিত ‘আমরা বাঙালি ফাউন্ডেশন’কে।

২৩ আগস্ট বৃহস্পতিবার অর্থাৎ ঈদের আমেজে ‘বাংলাদেশের ঢোল’ শীর্ষক লোক-নৃত্যানুষ্ঠানটি পরিবেশিত হয় ওয়াশিংটন ডিসির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মিলনায়তনে।

‘সাউথ এশিয়ান-আমেরিকান এমপ্লয়িজ এসোসিয়েশন’(The South Asian-American Employee Association (SAAEA )এর ‘নবম বার্ষিক সাংস্কৃতিক উৎসব’ উপলক্ষে বহুজাতিক এ অনুষ্ঠানে ‘বাংলাদেশের ঢোল’ সবকিছুকে ছাপিয়ে যায়।

তন্ময় হয়ে সকলে তা উপভোগ করেন। মন্ত্রণালয়ের দক্ষিণ ও মধ্য এশিয়া সম্পর্কিত মুখ্য উপ-সহকারি পররাষ্ট্রমন্ত্রী এ্যালিস জি ওয়েল্স (Alice G. Wells, Principal DeputyAssistant Secretary for South and Central Asia ) ছিলেন প্রধান অতিথি। তিনি দক্ষিণ এশিয়ার সাংস্কৃতিক জগতের প্রশংসাকালে বাংলাদেশের নাম বিশেষভাবে উচ্চারণ করেন। বহুজাতিক আমেরিকায় জন্মগ্রহণকারী বাঙালি প্রজন্ম তার মা-বাবার ইতিহাস-ঐতিহ্য লালনের মধ্য দিয়ে প্রকারান্তরে আমেরিকার সমাজ-ব্যবস্থাকেই বর্ণাঢ্য করার ক্ষেত্রে অপরিসীম ভূমিকা রাখছে বলে মন্তব্য করেন।

ভারত, শ্রীলংকা, নেপাল, পাকিস্তান এবং আফগানিস্তানের শিল্পীরাও তাদের সাংস্কৃতিক ঐতিহ্য প্রদর্শন করেন। ‘আমরা বাঙালি ফাউন্ডেশন এর নৃত্য দলে ছিলেন নেজা, সুস্মি, ও ফারিবা। কোরিয়োগ্রাফার ছিলেন আদ্রিতা ক্যাথরিন জাহাঙ্গীর ।