মার্কিন পতাকায় আগুন দেয়ায় ট্রাম্পের হুঁশিয়ারি

0
68

4আন্তর্জাতিক ডেস্ক: আমেরিকার নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, মার্কিন পতাকায় অগ্নিসংযোগকারীদের কঠোর শাস্তি দেয়া হবে। তিনি মঙ্গলবার নিজের টুইটার অ্যাকাউন্টে লিখেছেন, যদি কেউ মার্কিন পতাকায় আগুন দেয় তাকে হয় কারাগারে পাঠানো হবে অথবা তার নাগরিকত্ব বাতিল করে আমেরিকা থেকে বের করে দেয়া হবে।

তিনি লিখেছেন, “আমেরিকার পতাকায় আগুন দেয়ার অধিকার কারো নেই। যদি কেউ এ কাজ করে তবে তাকে এর পরিণতি ভোগ করতে হবে। হয় নাগরিকত্ব বাতিল (করা হবে) অথবা কারাদণ্ড (দেয়া হবে)।”

বাক স্বাধীনতাকে সমুন্নত রাখার লক্ষ্যে মার্কিন যুক্তরাষ্ট্রর প্রথম সংবিধানে দেশটির পতাকায় অগ্নিসংযোগকে বেআইনি কাজ বলে উল্লেখ করা হয়নি। তবে মার্কিন কংগ্রেসের কট্টরপন্থি সদস্যরা গত কয়েক দশক ধরে মার্কিন পতাকায় আগুন দেয়া বা এ পতাকার অবমাননাকে শাস্তি হিসেবে গণ্য করার জন্য চেষ্টা চালিয়ে এসেছেন।

সব ধরনের ভবিষ্যদ্বাণীকে মিথ্যা প্রমাণ করে চলতি মাসের গোড়ার দিকে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। তার এ বিজয় মেনে নিতে পারেনি আমেরিকার বহু নাগরিক।

নির্বাচনের ফলাফল ঘোষণার পরপরই তারা রাস্তায় নেমে বিক্ষোভ দেখায় এবং মার্কিন পতাকায় আগুন দেয়। আমেরিকার পতাকায় আগুন দেয়ার ছবি ও ভিডিও চিত্র বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে। এ ঘটনায় দুঃখ পেয়েই ট্রাম্প এ ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন বলে মনে করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here