মার্কিন দূতাবাস ঘেরাওয়ে পুলিশের বাধা

0
59

ঢাকা: জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের স্বীকৃতির প্রতিবাদে চরমোনাই পীরের দল ইসলামী শাসনতন্ত্র আন্দোলনসহ তিনটি ইসলামিক দলের পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী ঢাকায় মার্কিন দূতাবাস ঘেরাও কর্মসূচিতে বাধা দিয়েছে পুলিশ। সোমবার (১১ ডিসেম্বর) দুপুর ১২টার দিকে রাজধানীর শান্তিনগরে তাদের বাধা দেওয়া হয়েছে। এ সময় দলটি আগামী শুক্রবার (১৫ ডিসেম্বর) সারাদেশের জেলায় জেলায় প্রতিবাদ বিক্ষোভ কর্মসূচির ঘোষণা দেয়।

এর আগে বেলা সাড়ে ১১টার দিকে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের উত্তর গেট থেকে ইসলামী শাসনতন্ত্র আন্দোলন, ইসলামী যুব আন্দোলন ও ইসলামী আন্দোলন বাংলাদেশ নামে তিনটি ইসলামিক দলের নেতাকর্মীরা মার্কিন দূতাবাস অভিমুখে বিক্ষোভ মিছিল বের করে। মিছিলে নেতৃত্ব দিচ্ছিলেন ইসলামী আন্দোলন বাংলাদেশের নেতাকর্মীরা।

এর আগে গত শুক্রবার (৮ ডিসেম্বর) জুমার নামাজের পর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের উত্তর গেটে বিক্ষোভ বিক্ষোভ কর্মসূচি পালন করে হেফাজতে ইসলাম বাংলাদেশ। সংগঠনটি আগামী বুধবার (১৩ ডিসেম্বর) ঢাকাস্থ মার্কিন দূতাবাস ঘেরাওয়ের কর্মসূচি ঘোষণা করেছে। একই সঙ্গে ওই দিন বায়তুল মোকাররমের উত্তর গেটে বিক্ষোভ বিক্ষোভ কর্মসূচি পালন করে ইসলামী আন্দোলন বাংলাদেশ, ইসলামী ঐক্য আন্দোলন এবং বাংলাদেশ ইসলামী ছাত্র মজলিশ।

প্রসঙ্গত, প্রসঙ্গত, জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন, আরব লিগ, সৌদি আরব, জর্ডান, তুরস্ক, ফ্রান্স এবং জার্মানিসহ বিভিন্ন দেশ ও সংস্থার সতর্ক বাণী উপেক্ষা করেই বুধবার (৬ ডিসেম্বর) রাতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে ঘোষণা দেন। সেইসঙ্গে তেলআবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে স্থানান্তরেরও নির্দেশ দিয়েছেন ট্রাম্প। ওয়াশিংটনের স্থানীয় সময় বুধবার (৬ ডিসেম্বর) দুপুরে হোয়াইট হাউজে কূটনীতিকদের অভ্যর্থনা কক্ষে এক ভাষণে ট্রাম্প বলেন, জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতির এটাই সময় বলে আমি সিদ্ধান্ত নিয়েছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here