মার্কিনিদের ভিসামুক্ত ভ্রমণ বাতিল

0
237

97100-050-4D05B702আন্তর্জাতিক ডেস্ক:ইউরোপে মার্কিন নাগরিকদের ভিসামুক্ত ভ্রমণ বাতিলের পক্ষে ভোট দিয়েছে ইউরোপীয় পার্লামেন্ট। ইন্ডিপেনডেন্ট জানায়, বুলগেরিয়া ক্রোয়েশিয়া, সাইপ্রাস, পোল্যান্ড ও রোমানিয়া- এই পাঁচ ইইউ দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে ভিসামুক্ত ভ্রমণে সম্মতি দিতে ব্যর্থ হওয়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ইইউভুক্ত অন্য ২৩টি দেশের নাগরিকদের মতো ওই পাঁচটি দেশের নাগরিকদের ভিসামুক্ত প্রবেশ মঞ্জুর করতে ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছিল ইউরোপীয় পার্লামেন্ট।

বর্তমানে ইইউভুক্ত দেশগুলোতে ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারে মার্কিন নাগরিকরা। বৃহস্পতিবার পার্লামেন্টের এক বৈঠকে ভিসা আরোপ সংক্রান্ত এক প্রস্তাব অনুমোদন করে পার্লামেন্ট সদস্যরা।

ইউরোপীয় পার্লামেন্টের বরাত দিয়ে সিএনএন জানায়, আগামী দুই মাসের মধ্যে এ ব্যাপারে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা গ্রহণ করতে কমিশনকে আহ্বান জানানো হয়েছে।

তিন বছর আগে ইউরোপীয় কমিশন দেখতে পায় যে, পারস্পরিক সম্মতির অধীনে ভিসামুক্ত ভ্রমণের ক্ষেত্রে নিয়মকানুন যথাযথভাবে মানছে না যুক্তরাষ্ট্র। এরপরও এতদিন কোনো আইনি পদক্ষেপ নেয়নি কমিশন। ভিসামুক্ত ভ্রমণের ক্ষেত্রে পরিবর্তন কার্যকর করতে প্রয়োজনীয় আইন বাস্তবায়িত হলে ভ্রমণের ক্ষেত্রে মার্কিন নাগরিকদের অতিরিক্ত কাগজপত্রের প্রয়োজন হবে। আর সে ক্ষেত্রে ১২ মাস ধরে ওই অতিরিক্ত কাগজপত্রের জন্য নিয়ম মেনে আবেদন করতে হবে তাদের।

গত বছরের ডিসেম্বরে প্রকাশিত এক প্রতিবেদনে ইউরোপীয় কমিশন জানায়, এই উদ্দেশ্য বাস্তবায়ন করতে প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হবে।

যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি (ডিএইচএস) এক প্রতিবেদনে বলেছে, ইইউভুক্ত ওই পাঁচটি দেশ ভিসামুক্ত ভ্রমণের ক্ষেত্রে মার্কিন আইনের প্রয়োজনীয় বিষয়াদি পূরণ করছে না। তাই ভিসামুক্ত ভ্রমণ কর্মসূচিতে যোগদানের যোগ্য নয় ওই পাঁচটি দেশ।

ইউরোপীয় কমিশন বলেছে, ইইউভুক্ত ওই পাঁচটি দেশের ভিসামুক্ত ভ্রমণ যদি ট্রাম্প প্রশাসন ফিরিয়ে আনে, তাহলে কোনোরূপ দেরি না করেই ইউরোপে মার্কিন নাগরিকদের ভিসামুক্ত প্রবেশ পুনরায় শুরু করবে তারা।

কমিশন জানিয়েছে, এ সমস্যার সমাধানে মার্কিন কংগ্রেসের একটা প্রধান ভূমিকা রয়েছে। বর্তমানে কানাডাতে প্রবেশের ক্ষেত্রে রোমানিয়া ও বুলগেরিয়ার নাগরিকদের ভিসার প্রয়োজন হচ্ছে। তবে চলতি বছরের ডিসেম্বর মাসে কানাডা বিধি-নিষেধ তুল নেবে।

ইইউভুক্ত দেশগুলোতে প্রবেশের ক্ষেত্রে ইউরেশিয়ার দেশ জর্জিয়ার ওপর বিধি-নিষেধ রয়েছে।

তবে সম্প্রতি ইউরোপীয় কমিশন বলেছে, জর্জিয়ার ওপর বিধি-নিষেধ উদার করবে ইইউ। চূড়ান্ত অনুমোদন পেলে দেশটির নাগরিকরা ভিসা ছাড়াই ইইউ দেশগুলোতে ৯০ দিনের জন্য অবস্থান করতে পারবে।

মাল্টার জাতীয় নিরপত্তামন্ত্রী কারমেলো আবেলা বলেন, এই চুক্তি জার্জিয়া ও ইইউভুক্ত দেশগুলোকে আরও কাছাকাছি আনবে এবং পর্যটন ও ব্যবসা-বাণিজ্য সম্পর্ক আরও শক্তিশালী করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here