মারকেল-ম্যাক্রোঁকে যে হুমকি দিয়েছিলেন ইরানের প্রেসিডেন্ট

0
28

আর্ন্তজাতিক ডেস্ক: ইরানের পরমাণু সমঝোতা নিয়ে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় শুক্রবার যুক্তরাষ্ট্রকে বাদ দিয়ে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ভিয়েনায় বৈঠকের আগে ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মারকেল ও ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে টেলিফোনে কথা বলেন।

এ সময় ইরানি প্রেসিডেন্ট জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মারকেল ও ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে বৈঠকের বিষয়বস্তু এবং সুরাহা না হলে কী হবে তা নিয়ে হুশিয়ারি দেন।

ড. রুহানি জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মারকেলকে জানান, পরমাণু সমঝোতা অব্যাহত রাখার বাপারে ইউরোপীয় তিন দেশের প্রস্তাব যথেষ্ট হতাশাব্যঞ্জক। শুক্রবারের বৈঠকের ফলাফল যদি আশাব্যঞ্জক হয় এবং তাতে যদি ইরানের স্বার্থ রক্ষার বাস্তব কর্মপন্থা থাকে তাহলে তেহরান ইউরোপের সঙ্গে পরমাণু সমঝোতা চালিয়ে যাবে।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গেও ফোনালাপে প্রেসিডেন্ট রুহানি ইউরোপের তিন দেশের দেয়া প্যাকেজ প্রস্তাবকে সন্তোষজনক নয় বলে উল্লেখ করেছেন। এদিকে বৈঠক শেষে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান ফেডেরিকা মুগেরিনি একটি বিবৃতি পড়ে শুনিয়েছেন। বিবৃতিতে ইরানের সঙ্গে তেল কেনাবেচা, ব্যাংকিং লেনদেন এবং বাণিজ্যিক সহযোগিতা অব্যাহত রাখার ওপর গুরুত্ব দেয়া হয়েছে।

বৈঠকের বিষয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী ড. জাওয়াদ জারিফ বলেন,পরমাণু সমঝোতার বাকি দেশগুলো আমেরিকার পদক্ষেপের মোকাবেলায় দৃঢ় অবস্থান গ্রহণের রাজনৈতিক ইচ্ছাপোষণ করেছে। এখন কার্যক্ষেত্রে তাদের এই ইচ্ছার প্রতিফলন ঘটাতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here