মানবতাবিরোধী অপরাধ, সাবেক এমপি মোমিনকে গ্রেফতারে পরোয়ানা

0
3

momin_talukdar_47453_1495096479নিউজ ডেস্ক: একাত্তরের মানবতাবিরোধী অপরাধ মামলায় বগুড়া-৩ (আদমদীঘি-দুপচাঁচিয়া) আসনের সাবেক এমপি বিএনপি নেতা আব্দুল মোমিন তালুকদার খোকার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

বৃহস্পতিবার প্রসিকিউশনের আবেদনের শুনানি শেষে বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন দুই সদস্যের ট্রাইব্যুনাল এ আদেশ দেন।

পরোয়ানা জারির আবেদনে প্রসিকিউশনের পক্ষে শুনানি করেন সুলতান মাহমুদ সীমন। তার সঙ্গে ছিলেন প্রসিকিউটর মোখলেছুর রহমান বাদল।

আদেশের পর সুলতান মাহমুদ সীমন সাংবাদিকদের বলেন, ‘আব্দুল মোমিন তালুকদার একাত্তরে আদমদীঘি এলাকায় রাজাকার কমান্ডার ছিলেন। সে সময় হত্যা, গণহত্যার মতো মানবতাবিরোধী অপরাধের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।’

তিনি জানান, বিএনপির কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুল মোমিন তালুকদার এলাকায় প্রভাবশালী হওয়ায় এবং সঠিক তদন্তের স্বার্থে তাকে গ্রেফতারের আবেদন করা হলে শুনানি শেষে ট্রাইব্যুনাল তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আদেশ দেন।

আব্দুল মোমিন তালুকদার ওই আসন থেকে দু’বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

আদমদীঘি থানার কায়েত পাড়া গ্রামের মুক্তিযোদ্ধা মুহাম্মদ সুবেদ আলী ২০১১ সালের মার্চে বগুড়ার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে তার বিরুদ্ধে মামলা করেন। পরে তা ট্রাইব্যুনালে পাঠানো হয়।

মামলার এজাহারে বলা হয়, ১৯৭১ সালের ২৪ নভেম্বর আদমদীঘি বাজারে পশ্চিমে খারির ব্রিজের উত্তর শ্মশান ঘাটে আব্দুল মোমিন তালুকদার গুলি করে মুক্তিযোদ্ধা মনসুরুল হক তালুকদার টুলু, আব্দুস ছাত্তার, আব্দুল জলিল, আলতাফ হোসেনসহ আরও কয়েকজন মুক্তিযোদ্ধাকে হত্যা করেন।

বাদীর অভিযোগ, আব্দুল মোমিনের বাবা আব্দুল মজিদ তালুকদার (বর্তমানে মৃত) মুক্তিযুদ্ধের সময় স্থানীয় শান্তি কমিটির চেয়ারম্যান ছিলেন। বাবা-ছেলে দু’জনেই সে সময় পাকিস্তানি সেনাবাহিনীকে সহযোগিতা করেন।

NO COMMENTS

LEAVE A REPLY