মাক্রোনের জয় শুধু ফ্রান্সের নয়, সারাবিশ্বের :হিলারি

0
109

untitled-6_291287আন্তর্জাতিক ডেস্ক: ফ্রান্সের নির্বাচিত প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোনকে অভিনন্দন জানিয়েছেন যুক্তরাষ্ট্রের গত প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন। এক টুইটার বার্তায় সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাক্রোনকে অভিনন্দন জানিয়ে বলেন, মাক্রোনের জয় শুধু ফ্রান্সের জন্য নয়; ইউরোপীয় ইউনিয়ন ও বিশ্বের জন্য জয়। রোববারের ওই টুইটে গণমাধ্যমের প্রতি তির্যক বাক্য ব্যবহার করেন হিলারি। তিনি আরও লিখেছেন, যারা গণতন্ত্রে হস্তক্ষেপ করে তারা পরাজিত হয়েছে। কিন্তু মিডিয়া বলে, এ নিয়ে আমি কথা বলতে পারব না। খবর হাফিংটন পোস্টের।

হিলারি এ টুইটের মধ্য দিয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনের মাত্র দু’দিন আগে রাশিয়ার কথিত হ্যাকিংয়ের দিকে ইঙ্গিত করেন। মাক্রোনের প্রচার শিবির ওই হ্যাকিংকে ভয়াবহ আক্রমণ বলে আখ্যায়িত করেছে। তবে রাশিয়া হ্যাকিংয়ের অভিযোগ অস্বীকার করেছে।

এর আগে রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনসহ দলটির নেতাদের ই-মেইল হ্যাক করে গুরুত্বপূর্ণ নথি ফাঁসের অভিযোগ ওঠে। হিলারিসহ ডেমোক্র্যাটদের বিশ্বাস, ওইসব ফাঁস হওয়া নথির নেতিবাচক প্রভাব মার্কিন ভোটারদের মধ্যে পড়ায় হেরে গেছেন তিনি।

একই সঙ্গে এফবিআই-প্রধান জেমস কোমি ভোটের মাত্র ১০ দিন আগে ওইসব নথির তদন্তের নির্দেশ দিয়ে হিলারির ভোটের হাওয়া উল্টে দিয়েছেন। জনপ্রিয়তার শীর্ষে থাকা হিলারি জিততে জিততে হেরে গেছেন। অন্যদিকে জিতে গেছেন কট্টর জাতীয়তাবাদী ডোনাল্ড ট্রাম্প।

ফ্রান্সের নির্বাচনে কট্টরপন্থি মেরিন লি পেনকে হারিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন মধ্যপন্থি ইমানুয়েল মাক্রোন। হিলারির ইঙ্গিত- ফ্রান্সেও কট্টরপন্থি লি পেনকে জেতাতে গণতন্ত্রবিরোধীরা ষড়যন্ত্র করেছিল। তবে তাতে সফল হয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here