মস্তিষ্ক সুস্থ রাখে যেসব খাবার

0
16

স্বাস্থ্যসেবা ডেস্ক ॥
মস্তিষ্ক থেকে মানুষের শরীরের যাবতীয় কার্যক্রম পরিচালিত হয়। এটা হৃদস্পন্দন সচল রাখে, নিঃশ্বাস নিতে সাহায্য করে, নড়াচড়া করতে, কোনো কিছু অনুভব করতে, চিন্তা করতে সাহায্য করে।

কিছু খাবার আছে যেগুলো মস্তিষ্ক সুস্থ রাখতে সাহায্য করে। এছাড়া এগুলো স্মৃতিশক্তি এবং কাজের মনোযোগ বাড়াতেও ভূমিকা রাখে।

যেমন, ওমেগা থ্রি সমৃদ্ধ সামুদ্রিক মাছ মস্তিষ্কের কার্যকারিতা বাড়ায়। এগুলো স্মৃতিশক্তি বাড়াতেও সাহায্য করে।

কফিতে থাকা ক্যাফেইন এবং অ্যান্টিঅক্সিডেন্ট স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। হলুদে থাকা কারকুনিম মস্তিষ্কের উর্বরতা বাড়াত দারুণ কার্যকরী। এ কারণে হলুদ কিংবা হলুদের গুড়া স্মৃতিশক্তি বাড়াতে বেশ উপকারী।

ব্রকলি অ্যান্টিঅক্সিডেন্টসমৃদ্ধ সবজি। এতে প্রচুর পরিমাণে ভিটামিন কে আছে। এছাড়া এতে থাকা অ্যান্টি-প্রদাহ এবং অ্যান্টিঅক্সিডেন্টের প্রভাব মস্তিষ্কের যেকোন ধরনের ক্ষতি প্রতিরোধ করে।

মিষ্টি কুমড়ার বীজও মস্তিষ্কের যেকোন ধরনের ক্ষতি প্রতিরোধ করে। এতে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম, লৌহ, জিঙ্ক, কপার রয়েছে; যা মস্তিষ্কের জন্য দারুণ উপকারী।

ডার্ক চকোলেট এবং কোকো পাউডারে স্মৃতিশক্তি বাড়ানোর নানা উপাদান রয়েছে। গবেষণা বলছে, এগুলো স্মৃতিশক্তি বাড়ায় এবং বার্ধক্যজনিত স্মৃতি বিভ্রান্তি কমায়।

সব ধরনের বাদামই মস্তিষ্ক সুস্থ রাখে। সেই সঙ্গে হৃদরোগের ঝুঁকিও কমায়।

ভিটামিন সি সমৃদ্ধ কমলা স্মৃতিশক্তি কমে যাওয়া রোধ করে। গবেষণায় দেখা গেছে, পর্যাপ্ত পরিমাণে কমলা খেলে বয়সজনিত স্মৃতিশক্তি লোপ এবং আলঝাইমার রোগ প্রতিরোধ করা যায়।

ভিটামিন বি৬ ও বি ১২ সমৃদ্ধ ডিম মস্তিষ্কের কার্যকারিতা ধরে রাখতে সাহয্য করে। সূত্র: হেলথ লাইন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here