ভিয়েতনাম থেকে অস্ত্র নিষেধাজ্ঞা তুলে নিলেন ওবামা

0
186

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ভিয়েতনাম সফরে গিয়ে দেশটির ওপর থেকে কয়েক দশকের অস্ত্র নিষেধাজ্ঞা সম্পূর্ণভাবে তুলে নেয়ার ঘোষণা দিয়েছেন। ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াংয়ের সঙ্গে রাজধানী হ্যানয়ে আজ (সোমবার) যৌথ সংবাদ সম্মেলনে ওবামা এ ঘোষণা দেন। খবর-রেতে।

সাবেক শত্রু ভিয়েতনামকে আমেরিকার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ দেশ হিসেবেও উল্লেখ করেন তিনি। কমিউনিস্ট শাসিত দেশটিতে এই প্রথম প্রেসিডেন্ট ওবামা সফরে গেলেন। গতকাল শেষ বেলায় তিনি হ্যানয় পৌঁছান এবং আজ সংবাদ সম্মেলনে যোগ দেন। এতে তিনি বলেন, গত ৫০ বছর ধরে ভিয়েতনামের কাছে যে অস্ত্র ও সামরিক সরঞ্জাম বিক্রির নিষেধাজ্ঞা ছিল তা তুলে নেয়া হলো। এর ফলে দু দেশের মধ্যে সম্পর্ক স্বাভাবিক হবে বলে তিনি আশা করেন।

ওবামা আরো বলেন, এ পর্যায়ে দু পক্ষ আস্থা ও সহযোগিতার উন্নয়ন ঘটিয়েছে এবং দু দেশের সামরিক বাহিনীর মধ্যে সহযোগিতা অনেক বেশি গভীর হবে। ভিয়েতনাম যুদ্ধের পর এ নিয়ে ক্ষমতাসীন তিনজন মার্কিন প্রেসিডেন্ট ভিয়েতনাম সফর করলেন।

এদিকে, বিভিন্ন খবর থেকে জানা যাচ্ছে- ভিয়েতনামের কাছে ১,১৩০ কোটি ডলার মূল্যের ১০০টি বিমান বিক্রি করবে বোয়িং কোম্পানি। এরইমধ্যে এ বিষয়ে কোম্পানিটি ভিয়েতনাম এয়ারজেটের কাছ থেকে অর্ডার পেয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here