ভিক্ষুকের সর্দার হতে ক্ষমতায় আসিনি

0
219

pm-2ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, খাদ্য ঘাটতির দেশকে আওয়ামী লীগ সরকার খাদ্যে উদ্বৃত্তের দেশে পরিণত করেছে। ৯৬ সালেই আওয়ামী লীগ ২৬ লাখ টন খাদ্য উদ্বৃত্ত রেখে এসেছিল। অথচ বিএনপি সরকারের আমলে ৩০ লাখ টন ঘাটতি দেখা দেয়।

বাগেরহাটের মংলায় মংলায় ৫০ হাজার মেট্রিকটন ধারণ ক্ষমতার খাদ্য গুদাম- সাইলোর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা বলেন। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই খাদ্য গুদাম উদ্বোধন করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, বিএনপির নীতি ছিল খাদ্য ঘাটতি থাকলে বিদেশ থেকে অনুদান পাওয়া যায়। এ নিয়ে সংসদে বিতর্কও হয়েছে। আপনারা কেউ চাইলে সেটা খুঁজে দেখতে পারবেন। কিন্তু আমরা কারও কাছে হাত পাততে ক্ষমতায় আসিনি। ভিক্ষুকের সর্দার হতে আসিনি।

শেখ হাসিনা বলেন, আমরা কারও কাছে হাত পেতে চলবো না। ভিক্ষুক হিসেবে থাকবো না। কারণ, ভিক্ষুক জাতির কোনো ইজ্জত থাকে না। ভিক্ষুক জাতিকে কেউ মর্যাদা দেয় না।

প্রধানমন্ত্রী বলেন, ১৯৯৬ সালে ক্ষমতায় এসে খাদ্য উৎপাদন বৃদ্ধি করতে নানা উদ্যোগ নেয় সরকার। গবেষণা খাতেও অর্থ বরাদ্দ দেয় সরকার। এর আগে এই খাতে কোনো বরাদ্দই ছিল না। এসব কারণে পরে খাদ্য উৎপাদন বেড়েছে। এখন আবার খাদ্যে উদ্বৃত্তের দেশে পরিণত হয়েছে বাংলাদেশ।

প্রধানমন্ত্রী বলেন, বিএনপি ক্ষমতায় এসে সর্বনাশা চিন্তা করে। দেশকে পরমুখাপেক্ষি করে ভিক্ষা করা। কিন্তু আওয়ামী লীগ ক্ষমতায় এসে ভিক্ষা না করে দেশকে নির্ভরশীল করতে চায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here