ভারতীয় বাজারে জনপ্রিয়তার শীর্ষে থাকা মোবাইল ব্র্যান্ডগুলো

0
190

132355iphone-teaএমনিতেই বিশ্বজুড়ে আইফোন নিয়ে পাগলামীর শেষ নেই। তবে ভারত বা আশপাশের দেশগুলোতে আইফোনই যে সবচেয়ে জনপ্রিয় তেমন নয়।

এসব দেশে স্যামসাংসহ অন্যান্য ফোনের প্রতাপ রয়েছে। কিন্তু ভারতে স্যামসাং বা স্থানীয় ব্র্যান্ড মাইক্রোম্যাক্সকে টেক্কা দিয়েছে অ্যাপলের আইফোন। এটাই এখন দেশটির সবচেয়ে জনপ্রিয় ও নামিদামি ব্র্যান্ড।

‘ইন্ডিয়াস মোস্ট রেপুটেড মোবাইল ফোন ব্র্যান্ডস ২০১৭’ শিরোনামের এক প্রতিবেদনে বলা হয়, মানুষের মনে ঠাঁই করে নিয়েছে আইফোন। এই গবেষণা করেছে মিডিয়া অ্যানালিস্ট কম্পানি ব্লুবাইটস। তাদের সঙ্গে ছিল টিআরএ রিসার্চ। বিক্রির পরিমাণের দিক থেকে আইফোন ভারতে তার ক্ষমতার জানান দিয়েছে।

ইন্ডিয়াস মোস্ট রেপুটেড ব্র্যান্ডস-এর প্রধান মুখপাত্র পুজা কাউরা বলেন, মোবাইল ফোন ইন্ডাস্ট্রি বড়ই জটিল স্থান। এখানে শত শত ব্র্যান্ডের অসংখ্য মডেলের ফোন বাজারে ছাড়া হয়। সুনামের ভিত্তিতে ক্রেতারা ঠিক করেন কোনটি কিনবেন।

সবচেয়ে জনপ্রিয় তালিকার শীর্ষে চলে এসেছে আইফোন। চীনের নামকরা ব্র্যান্ড জিয়াওমি এবং ফিনল্যান্ডের নকিয়া এ তালিকার চতুর্থ এবং পঞ্চম স্থানে রয়েছে।

এ রিপোর্টে ১২টি দেশের ৭২টি ব্র্যান্ডের মোবাইল ফোনের কথা বলা হয়। এখানে ভারতের নিজেদের ব্র্যান্ডের স্মার্টফোন রয়েছে ২৯তম স্থানে।

চীনের লেনোভো, হুয়াইউ এবং মটোরোলাও আছে জনপ্রিয় মোবাইলের তালিকায়। এরা রয়েছে ষষ্ঠ, সপ্তম এবং অষ্টম স্থানে রয়েছে।

দক্ষিণ কোরিয়াল এলজি এবং ভঅরতের ইনটেক্স রয়েছে তালিকার শেষে। সূত্র: হিন্দুস্তান টাইমস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here