ভারতকে বিশ্ব রেকর্ড গড়তে দিল না ব্রাভো ম্যাজিক!

0
246

101528Bravo_kalerkantho_pictureস্পোর্টস ডেস্ক: টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের বিশ্ব রেকর্ড গড়ার দরজায় দাঁড়িয়ে ভারত। দূরত্ব মাত্র ১ বলের। ২ রানের। কিন্তু ডিজে ব্রাভোর অবিশ্বাস্য শেষ ওভার এম এস ধোনিদের শেষ হাসিটা কেড়ে নিল। এবং সেই হাসিটা হলো ওয়েস্ট ইন্ডিজের। টি-টোয়েন্টি ইতিহাসে এক ম্যাচে সর্বোচ্চ রানের বিশ্ব রেকর্ডের ম্যাচটি ঠিক ১ রানে নাটকীয়ভাবে জিতেছে ওয়েস্ট ইন্ডিজ।

ফ্লোরিডার সেন্ট্রাল ব্রোওয়ার্ড রিজিওনাল পার্ক স্টেডিয়ামে ম্যাচ। মার্কিন মুলুকে ক্রিকেট জনপ্রিয় করার প্রাথমিক উদ্যোগের একটি। সেখানে একেবারে ভিন্ন কিছু না হলে কি চলে! তাই হয়েছে। ২০ ওভারের ক্রিকেটের টানটান উত্তেজনার রস পুরোটাই উপভোগ করতে পেরেছেন দর্শকরা।

ইনজুরি আক্রান্ত ক্রিস গেইলের অনুপস্থিতিতে তরুণ ইভিন লুইস ক্যারিয়ারের দ্বিতীয় ম্যাচে আন্তর্জাতিক রানের দেখা পেলেন। এবং আউট হলেন ৪৯ বলে ১০০ রান করে। আরেক ওপেনার জনসন চার্লসও করেছেন ৭৯ রান। তাতে ৬ উইকেটে ২৪৫ রান ওয়েস্ট ইন্ডিজের। এই রান তাড়া করে জিতলে বিশ্ব রেকর্ড হয়। এবং রেকর্ডটি ক্যারিবিয়ানদের কাছ থেকেই কেড়ে নেওয়া হয় ভারতের। সেই পথেই ছিল তারা ভালোভাবে। লোকেশ রাহুল নিজের তৃতীয় টি-টোয়েন্টিতে প্রথম সেঞ্চুরির দেখা পেয়ে গেলেন। অপরাজিত রইলেন ৫১ বলে ১১০ রানে। ওপেনার রোহিত শর্মা দিলেন ৬২ রান। কিন্তু ব্রাভো শেষ ওভারের নাটকে আটকে দিলেন ভারতকে। ৪ উইকেটে ২৪৪ রানে থামতে হয় ভারতকে।

শনিবারের এই ম্যাচে অনেক ঝড় দেখেছে সবাই। মনে রাখার মতো দুটি সেঞ্চুরি আছে। ক্যারিবিয়ানরা টি-টোয়েন্টিতে এক ইনিংসে সর্বোচ্চ ২১ ছক্কার রেকর্ড গড়েছে। লুইসের ৪৮ বলে সেঞ্চুরি টি-টোয়েন্টির ষষ্ঠ দ্রুততম। এবং দ্বাদশ ক্রিকেটার হিসেবে তিন ফরম্যাটের ক্রিকেটেই সেঞ্চুরি লোকেশের। মাত্র ১৫ ম্যাচেই এই অর্জন। তার ৪৬ বলের সেঞ্চুরিটা আবার টি-টোয়েন্টিতে তৃতীয় দ্রুততম। কিন্তু ম্যাচের ভাগ্য গড়ল ব্রাভোর শেষ ওভার।

এই শেষ ওভারে জিততে মাত্র ৮ রান লাগে ভারতের। ৭ উইকেট অক্ষত। সেটি হলো চ্যাম্পিয়ন ওভার! প্রথম চার বলে ৪ রান। প্রথম বলে ভারত অধিনায়ক এম এস ধোনি জীবন পেয়েছেন মারলন স্যামুয়েলস ক্যাচ ছাড়ায়। পঞ্চম বলে ধোনি স্ট্রাইকে। নিলেন ২ রান। লোকেশ অন্য প্রান্তে। ধোনি ১ রান নিতে পারলে টাই। সুপার ওভার। ২ রান করলে জয়। ২ রানই চেয়েছিলেন ধোনি। কিন্তু শর্ট থার্ড ম্যানে ক্যাচ তুললেন তিনি। স্যামুয়েলস এবার আর মিস করেননি। ধোনি আউট। উল্লাসে ফেটে পড়ে ক্যারিবিয়ানরা। নাটকীয় ম্যাচটিতে ভারতকে বিশ্ব রেকর্ড গড়ে জিততে দিল না তারা। ব্রাভো ম্যাজিকে ২ ম্যাচের সিরিজের প্রথমটি জিতে ১-০ তে লিড নিল টি-টোয়েন্টির বিশ্ব চ্যাম্পিয়নরা।

LEAVE A REPLY