ভাতের পরিবর্তে যা খাবেন

0
134

qL3dq2_riceভাত শর্করা জাতীয় খাবার এবং এটি আমাদের প্রধান খাদ্য। আমাদের প্রতিদিনের ক্যালরি চাহিদায় ৫-৬০ ভাগ শর্করা থাকতে পারে। আমরা সাধারণত প্রধান খাবার ভাত খেতে অভ্যস্ত।

সাদা ভাতের গ্লাইসেমিক ইনডেক্স (জিআই) বেশি তাই এটি রক্তে শর্করার পরিমাণ দ্রুত বাড়ায়। তাই যাদের ওজন বেশি ও ডায়াবেটিস আছে তারা ভাত খাওয়ার ব্যাপারে সতর্ক থাকবেন।

ডায়াবেটিক রোগীদের চিকিৎসক বা ডায়েটিসিয়ানদের নির্দেশ মোতাবেক ভাত খাওয়া উচিত। শুধু তাই নয়, সাদা ভাতে গ্লুটেন থাকে ফলে পেটে গ্যাস হওয়ার আশঙ্কা থাকে।

তাই ভাতের বিকল্প কী হতে পারে, তা জানা দরকার। লাল চালের ভাতে গ্লাইসেমিক ইনডেক্স কম। তাই এটি রক্তে শর্করার পরিমাণ ধীরে ধীরে বাড়ায়। ভাতের বিকল্প হিসেবে চিড়া, মুড়ি, খই, ভুট্টা, ওটস, কনফ্লেক্স খাওয়া স্বাস্থ্যকর।

পাস্তা ও নুডলসে কিন্তু শর্করা বেশি থাকে। গ্রামে অনেকে ভাতের বদলে মিষ্টি আলু সিদ্ধ করে খান। এ আলু শর্করা হলেও প্রচুর আঁশ থাকায় জিআই কম।

ভাতের পরিবর্তে সমপরিমাণ ক্যালরি হিসেবে যে কোনো বিকল্প শর্করা খাওয়া যাবে। যে শর্করা যত দ্রুত রক্তে মিশে, তত খারাপ। এজন্য সাদা ভাত, সাদা ময়দার তৈরি যে কোনো খাবার, আলু, পাউরুটি ইত্যাদি রক্তে তুলনামূলকভাবে দ্রুত শোষিত হয়। তাই এ জাতীয় খাবার না খাওয়াই শ্রেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here