বড় সংগ্রহেও জয় পেল না বিসিবি একাদশ

0
157

14522056_630455380457756_1441574569_oস্পোর্টস ডেস্ক: ইমরুল-মুশফিক-নাসিরের দুর্দান্ত ব্যাটিংয়ে ইংল্যান্ডকে ৩১০ রানের বিশাল টার্গেট দেয় বিসিবি একাদশ। পাহাড় সমান এই টার্গেটকে উপেক্ষা করে জয়ের বন্দরে পৌঁছে যায় ইংলিশরা।

৬ উইকেট হারিয়ে জয় নিশ্চিত করে ইংল্যান্ড। ফলে ৪ উইকেটের জয় নিয়েই বাংলাদেশে মিশন শুরু করে তারা।

আগামী ৭ অক্টোবর থেকে শুরু হবে ইংল্যান্ড সিরিজি। তবে তার আগে নিজেদের প্রস্তুত করতে আজ বিসিবি একাদশের মুখোমুখি হয়েছে ইংল্যান্ড দল।

পাহাড় সমান রানের তাড়া করতে নেমে শুরুতেই চড়াও হয় ইংলিশ ব্যাটসম্যানরা। তবে তাদের রানের গতীকে থাবাড় বসান রবি ফাস্ট বোলার হান্টের আবিষ্কার এবাদত হোসেন।ওপেনার জেসন রয়কে ব্যাক্তিগত ২৮ সাজঘরে ফেরান তিনি।

ইংলিশ ব্যাটিং শিবিরে আবারও আঘাত হানেন এবাদত। এবার তার শিকার হন ক্রমশই ভয়ঙ্কর হয়ে ওঠা জেমস ভিন্স। ৩৯ বলে আটটি চারের সাহায্যে ৪৮ করেন ইংল্যান্ডের এই ওপেনার।

এবাদতের ২ উইকেট ছাড়াও আল-আমিন হোসেন, কামরুল ইসলাম রাব্বি ও শুভাগত হোম নেন একটি করে উইকেট।

এদিকে, প্রস্তুতি ম্যাচে ইংলিশদের ৩১০ রানের বিশাল টার্গেটদে নাসিরের নেতৃত্বাদীন বিসিবি একাদশ। নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ৩০৯ রান সংগ্রহ করে ইমরুল-মুশফিকরা।

আজ মঙ্গলবার ফতুল্লার খান সাহেব ওসমান স্টেডিয়ামে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন বিসিবি একাদশের অধিনায়ক নাসির হোসেন।

টস জিতে বিসিবি একাদশের হয়ে ওপেনিং করতে নামেন ইমরুল কায়েস ও সৌম্য সরকার। ওপেনার ইমরুল দুর্দান্ত শুরু করলেও আজও ব্যার্থ সৌম্য সরকার।

আফগান সিরিজের মত এখানেও দলকে ভালো কিছু উপহার দিতে পারেনি এই ব্যাটসম্যান।আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচে করেছেন মাত্র ৩১ রান। ক্রিস ওকসের বলে বাটলারের হাতে ক্যাচ তুলে মাত্র ৭ রান করে আজও ব্যার্থ হয়ে ফিরেন সৌম্য।

তবে সৌম্যের দ্রুত বিদায়ে দলের উপর কোন প্রভাব পড়তে দেয়নি ওপেনার ইমরুল ও তরুন ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত। দুই জনের দারুণ জুটিতে শতকের ঘর অতিক্রম করলে সজঘরে ফিরতে হয় শান্তকে।

ব্যাক্তিগত ৩৬ রানে প্যাভিলিয়নে ফিরেন এই তরুণ ব্যাটসম্যান। আদিল রশিদের বলে পুনরায় বাটলারের তালুবন্দি হন শান্ত।এদিকে আফগান সিরিজে র্ফামে না থাকায়া মুশফিকুর রহিম খেলছেন বিসিবি একাদশের হয়। যদিও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ঘোষিত ১৩ সদস্যের দলে ছিলেন না টাইগারদের টেস্ট দলের এই অধিনায়ক।

মুশফিকের সঙ্গে জুটি বেঁধে ঝড় ব্যাটিংয়ে সেঞ্চুরি করে নিজের জাত চিনিয়েছেন ইমরুল কায়েস। মাত্র ৮১ বলে ৯ চার ও ৪ ছক্কায় সেঞ্চুরি পূর্ণ করেন এ বাঁহাতি ওপেনার। তবে ব্যক্তিগত ১২১ রান করে ডেভি উইলির বলে বোল্ড বিদায় নিতে হয় ইমরুলকে। সাজঘরে ফেরার আগে ৯১ বলে ৬ ছক্কা ও ১১ চারের ঝড় ইনিংসটি উপহার দেন তিনি।

ইমরুলের বিদায় দলের হাল ধরেন টেস্ট অধিনায়ক মুশফিক ও বিসিবি একাদশের অধিনায়ক নাসির। দীর্ঘদিন পর রানের দেখা পান জাতীয় দলের এই উইকেট রক্ষক। বিদায়ের আগে নিজের অর্ধশতকও পূর্ণ করেন মুশফিক। আবারও সেই বাচলার স্টোকসের বলে মুশফিকের ক্যাচকে তালুবন্দি করেন। ৫৭ বলে মুশফিকের সংগ্রহ ৫১।

রানের দেখা পেয়েছে নাসির হোসেনও। ৪৫ বলে ১ ছয় ও ৪ চারে এদিন ৪৬ রান করেন জাতীয় দলের এই অলরাউন্ডার। স্টোকসের দ্বিতীয় শিকার হন নাসির।

এছাড়াও শুভাগত হোম ১১, আল-আমিন ৮, নুরুল হাসান ৮, কামরুল ইসলাম রাব্বি ৪ রান করে অপরাজিত থাকেন । ইংল্যান্ডের হয়ে ক্রিস ওকস তিন ও বেন স্টোকস ও ডেভিড উইলি নেন দুইটি করে উইকেট। এছাড়াও আদিল রশিদ নেন একটি উইকেট।

এদিকে নিরাপত্তার অজুহাত দেখিয়ে অনেকটাই অনিশ্চিত ছিল বাংলাদেশ সিরিজ। তবে শেষ পর্যন্ত গত ৩০ সেপ্টেম্বর রাতে ঢাকায় পা রাখেন ইংল্যান্ড দল।এক মাসের এই সফরে টাইগারদের বিপক্ষে দুটি টেস্ট ও তিনটি ওয়ানডে ম্যাচ খেলবে ইংলিশরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here