বড়দিনে সুড়ঙ্গ বিস্ফোরণের পরিকল্পনা!

0
73

আর্ন্তজাতিক ডেস্ক: সুড়ঙ্গ ব্যবহার করে বিস্ফোরণের পরিকল্পনা ভেস্তে গেছে সাবেক মাকির্ন নৌ-সেনার।বড়দিন উপলক্ষে নাশকতার চেষ্টায় সাবেক এ সেনা সদস্যকে আটক করেছে এফবিআই।

তদন্তসংস্থা জানায়, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সানফ্রান্সিসকো শহরে এফবিআইর এক গুপ্তচরের সঙ্গেই জেমসন বড়দিনের উৎসবে সন্ত্রাসী হামলার পরিকল্পনা করছিলেন।

এ ঘটনায় ইভারিট অ্যারন জেমসন (২৫) নামে ওই সেনাকে গ্রেফতার করেছে দেশটির তদন্তসংস্থা।

জেমসনকে আটকের পর তার বাড়িতে অভিযান চালিয়ে আগ্নেয়াস্ত্র ও হামলা-সংক্রান্ত একটি চিঠি পায় তদন্ত সংস্থাটি। চিঠিতে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণার কথাও উল্লেখ রয়েছে।

তদন্ত সংস্থার দাবি, চলতি বছরের সেপ্টেম্বরে জেমসন সামাজিক যোগাযোগমাধ্যমে ইসলামিক জঙ্গিগোষ্ঠী আইএসকে সমর্থন ও জিহাদে বিশ্বাসের কথা জানান দেন। সে সময় থেকেই তিনি তদন্ত সংস্থাটির নজরদারিতে ছিলেন।

এছাড়া অক্টোবরে নিউইয়র্কে গাড়ি হামলার ঘটনাকেও সমর্থন দিয়েছেন জেমসন।

বিবিসি জানায়, সানফ্রান্সিসকো পর্যটক নগরী হিসেবে জনপ্রিয়। জেমসন হামলার জন্য সানফ্রান্সিসকোর যে এলাকা বেছে নিয়েছিলেন, তার আশেপাশে রেস্টুরেন্ট, দোকানপাট, আবাসিক এলাকা রয়েছে।

এফবিআই জানায়, নগরীর ৩৯ নম্বর জাহাজঘাট এলাকাকে হামলার লক্ষ্যবস্তু হিসেবে ঠিক করেছিলেন জেমসন। সুড়ঙ্গ ব্যবহার করে বিস্ফোরণের পরিকল্পনা করেছিলেন। তিনি এমন বিস্ফোরক চেয়েছিলেন,যা একটি পাইপের মধ্যে ব্যবহার করে বিস্ফোরণ ঘটানো যায়।

১৮ ডিসেম্বর জেসমন এফবিআইর ওই গুপ্তচরকে জানান, তিনি এমনটা করতে পারবেন না, তাকে আরও ভাবতে হবে। তার বিরুদ্ধে আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠীকে বিভিন্ন সরঞ্জাম সহায়তা দেওয়ার অভিযোগ গঠন করা হবে।

প্রসঙ্গত, জেমসন ২০০৯ সালে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর প্রশিক্ষণে অংশ নিয়েছিলেন, কিন্তু শ্বাসকষ্ট রোগের কথা প্রকাশ না করায় পরবর্তী সময়ে তাকে বরখাস্ত করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here