ব্রিটিশ পার্লামেন্টে হামলা: গ্রেফতার ৭

0
105

uk_parliament__attack_42883_1490259964আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাজ্যের পার্লামেন্টে হামলাকারীর বিষয়ে তদন্তের জন্য সাত ব্যক্তিকে গ্রেফতার করেছে ব্রিটিশ পুলিশ।

বুধবার ওই ব্যক্তির হামলায় তিনজন নিহত এবং ৪০ জন আহত হন। পরে পুলিশ তাকে গুলি করে হত্যা করে।

ওই হামলাকারীর ব্যাপারে জানতে সাতজনকে গ্রেফতার করা হয়েছে বলে বৃহস্পতিবার জানান ব্রিটিশ পুলিশের ভারপ্রাপ্ত উপ কমিশনার ও সন্ত্রাসবাদ দমন বিভাগের প্রধান মার্ক রাউলি।

তিনি জানান, হামালার ঘটনা তদন্তের অংশ হিসেবে লন্ডন ও বার্মিংহামসহ যুক্তরাজ্যের বিভিন্ন এলাকার কয়েকটি ঠিকানায় তল্লাশি চালিয়েছে।

তবে নিহত ব্যক্তি আন্তর্জাতিক সন্ত্রাসবাদের মাধ্যমে উদ্বুদ্ধ হয়ে একাই হামলা চালিয়েছে বলে পুলিশ এখনও বিশ্বাস করে বলে জানিয়েছেন রাউলি।

তিনি বলেন, এই মুহূর্তে পুলিশের কাছে নির্দিষ্ট করে পরবর্তী কোনো হামলার খবর নেই।

এদিকে বুধবার রাতে পার্লামেন্টে হামলার ঘটনায় পাঁচজন নিহত হয়েছিল বলে জানালেও বৃহস্পতিবার এ পুলিশ কর্মর্তা জানিয়েছেন মোট চারজন নিহত হয়েছেন।

আর আহত ৪০ জনের মধ্যে ২৯ জনকে হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। এর মধ্যে সাত জনের অবস্থা সংকটাপন্ন।

রাউলি জানান, নিহতরা বিভিন্ন জাতির বংশোদ্ভূত হলেও তাদের ব্যাপারে এখনো বিস্তারিত কোনো তথ্য পাওয়া যায়নি।

একজন পুলিশ কর্মকর্তা, ৫০ বছরের একজন প্রবীণ এবং ৪০ বছরের একজন নারী হামলাকারীর ছুরিকাঘাতে নিহত হয়েছেন।

পুলিশ জানিয়েছে, নিহত চতুর্থ ব্যক্তি হলো হামলাকারী। তার পরিচয় জানতে পারছে বললেও তার নাম প্রকাশ করেনি পুলিশ।

বুধবার ওই ব্যক্তি যুক্তরাজ্যের পার্লামেন্ট সংলগ্ন ওয়েস্টমিনস্টার সেতুতে বেপরোয়া গতিতে গাড়ি চালিয়ে দেয়ার মাধ্যমে হামলার সূচনা করে।

পরে ফুটপাতে থাকা পথচারীদের উপর গাড়ি ওঠিয়ে দেন। পরে তিনি পার্লামেন্টের দিকে ছুটে গিয়ে একজন পুলিশকে ছুরিকাঘাত করেন। শেষ পর্যন্ত পুলিশ তাকে গুলি করে হত্যা করলে হামলার অবসান ঘটে।

এ ঘটনায় ১৫ থেকে ১৬ বছর বয়সী তিনজন ফরাসী স্কুল ছাত্র আহত হয়েছেন। তারা সহপাঠীদের সঙ্গে শিক্ষা ভ্রমণে লন্ডন এসেছিলেন।

ফরাসী পররাষ্ট্র মন্ত্রী জিন-মার্ক আইরাল্ট হাসপাতালে ভর্তি আহত ছাত্রদের দেখতে লন্ডন সফর করবেন বলে ফরাসী সংবাদ মাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে।

এদিকে হামলার ঘটনায় ওয়েস্টমিনস্টার সেতু ঘিরে রেখেছে পুলিশ। এ কারণে কাছাকাছি পাতাল রেল স্টেশনেও রাস্তা থেকে যাত্রীরা প্রবেশ করতে পারেনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here